দুর্গাপুরে জাতীয় জন্ম-মৃত্যু নিবন্ধন দিবস পালন

স্টাফ রিপোর্টার, দুর্গাপুর: ‘জন্ম-মৃত্যু নিবন্ধন করি, নাগরিক অধিকার নিশ্চিত করি’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে রাজশাহীর দুর্গাপুরে জাতীয় জন্ম-মৃত্যু নিবন্ধন দিবস-২০২৩ পালন করা হয়েছে।

 

শুক্রবার (৬ অক্টোবর) উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি পালন উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। র‍্যালিটি উপজেলা চত্বর থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুণরায় উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদের মিনি হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

উপজেলা নির্বাহী অফিসার আব্দুল করিমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা কুন্তলা ঘোষ।

 

সভায় সাধারণ জনগণকে জন্ম ও মৃত্যু নিবন্ধনের আহ্বান জানিয়ে ইউএনও আব্দুল করিম বলেন, নাগরিক অধিকার সুরক্ষায় ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন করতে হবে। আইন অনুযায়ী, বর্তমানে সব পর্যায়ে জন্ম ও মৃত্যু নিবন্ধন বাধ্যতামূলক। ২০২১ সালের ৯ আগস্ট মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ৬ অক্টোবরকে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ঘোষণা করে সরকার।

 

তিনি আরও বলেন, জন্ম-মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী, শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অনুসারে ২০৩০ সালের মধ্যে ৮০ ভাগ মানুষকে নিবন্ধনের আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

 

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের টেকনিশিয়ান আমিনুল ইসলামের সঞ্চালনায় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহবুবা আক্তার, পাট উন্নয়ন কর্মকর্তা রুবেল রানা, নওপাড়া ইউপি চেয়ারম্যান শফিকুল আলম, কিসমত গণকৈড় ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, দেলুয়াবাড়ি ইউপি চেয়ারম্যান রিয়াজুল ইসলাম, ঝালুকা ইউপি চেয়ারম্যান আক্তার আলী, মাড়িয়া ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম সম্রাট, জয়নগর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান সহ সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, গ্রাম পুলিশ ও ইউনিয়ন পরিষদের ডিজিটাল কেন্দ্রের উদ্যোক্তাবৃন্দ।


প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৩ | সময়: ৩:২২ অপরাহ্ণ | Daily Sunshine