সর্বশেষ সংবাদ :

আদিবাসী ছাত্র পরিষদের পঞ্চম সম্মেলনে সাংবিধানিক স্বীকৃতিসহ ১২ দফা দাবি

রাবি প্রতিনিধি:
আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দেয়াসহ ১২ দফা দাবি জানিয়েছে কেন্দ্রীয় আদিবাসী ছাত্র পরিষদ। রবিবার (১৯ নভেম্বর) দুপুর ১২টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ডিনস্ কমপ্লেক্সের কনফারেন্স কক্ষে আয়োজিত সংগঠনটির পঞ্চম কেন্দ্রীয় সম্মেলনে এসকল দাবি জানানো হয়। সম্মেলনে ১২দফা দাবি জানানোর পাশাপাশি সংগঠনটির বিগত কমিটিকে বিলুপ্ত ঘোষণা করে নতুন কমিটি গঠন করা হয়।

 

৪০ সদস্যবিশিষ্ট এই আংশিক কমিটিতে অনিল গজার ওরাওঁ-কে সভাপতি এবং শীত কুমার ওরাওঁ-কে সাধারণ সম্পাদক করা হয়। নতুন কমিটিকে শপথ বাক্য পাঠ করান আদিবাসী ছাত্র পরিষদের সদ্য বিদায়ী কমিটির সভাপতি নুকুল পাহান।

 

এর আগে সম্মেলনের উদ্বোধন করেন রাজশাহীর বিশিষ্ট মুক্তিযোদ্ধা শাহাজাহান আলি বরজাহান। উদ্বোধনী শেষে বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্স ভবনের সামনে থেকে এক র‌্যালী বের করেন সংগঠনটির নেতা-কর্মীরা। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

 

র‌্যালী শেষে সংগঠনটির পঞ্চম কেন্দ্রীয় সম্মেলন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজের অধ্যাপক স্বরোচিষ সরকার, মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহাবুবা কানিজ কেয়া, সংগঠনটির সদ্য বিদায়ী কমিটির সভাপতি নুকুল পাহান, সাধারণ সম্পাদক তরুণ মুন্ডা, সহ-সভাপতি সাবিত্রী হেমব্রমসহ অর্ধশতাধিক শিক্ষার্থী।

 

আলোচনা সভার শুরুতে আদিবাসী সম্প্রদায়ের অধিকার আদায়ে বিভিন্ন আন্দোলন সংগ্রামে যারা নিহত হয়েছেন তাদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এরপর সম্মলনে বিগত কমিটির বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন সংগঠটির সাবেক সাধারণ সম্পাদক তরুণ মুন্ডা। এছাড়া সভায় আমন্ত্রিত অতিথিরা বিভিন্ন বিষয়ে বক্তব্য দেয়ার পাশাপাশি আদিবাসীদের অধিকার আদায়ে ১২দফা দাবি পেশ করেন।

 

 

দাবিসমূহ হল- সমতল আদিবাসীদের জন্য স্বাধীন ও পৃথক ভূমি কমিশন গঠন, আদিবাসী অধিকার আইন প্রণয়ন, আদিবাসী বিষয়ক জাতীয় কমিশন ও মন্ত্রণালয় গঠন; আদিবাসীদের মাতৃভাষায় প্রাথমিক পর্যায়ে শিক্ষা ব্যবস্থা চালু, দেশের সকল সরকারী শিক্ষা প্রতিষ্ঠান, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ৫% সংরক্ষিত আসনের ব্যবস্থা; আদিবাসীদের সংস্কৃতি, জীবন ও ঐতিহাসিক সংগ্রামসমূহ পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তি; আদিবাসী ভাষাসমূহকে বিশ্ববিদ্যালয়গুলোর ভাষা বিভাগের অন্তর্ভুক্ত করতে হবে।

 

এছাড়া আদিবাসীদের জন্য উচ্চ শিক্ষা, প্রথম দ্বিতীয় শ্রেণীসহ সকল সরকারী চাকুরীতে আদিবাসীদের বিশেষ ৫% কোটা সংরক্ষণ ও বাস্তবায়ন; আদিবাসী শিক্ষার্থীদের জন্য বৃত্তি প্রদানের ব্যবস্থা; প্রত্যেক বিভাগীয় ও জেলা শহরে আদিবাসী শিক্ষার্থীদের জন্য হোস্টেল নির্মাণ; সমতলের আদিবাসী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার জন্য বিদেশে পড়াশুনার সুযোগ দাস; আদিবাসী অধ্যুষিত অঞ্চলের প্রাথমিক বিদ্যালয়গুলোতে আদিবাসী শিক্ষক নিয়োগ এবং শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলাসহ সরকারী গেজেটে বাদপড়া আদিবাসী জনগোষ্ঠীর নাম অন্তর্ভূক্ত করতে হবে।

আলোচনা সভা শেষে নতুন কমিটি ঘোষণার পর এদিন বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালার মুক্তমঞ্চে এক সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে দিনব্যাপী এই আয়োজনের সমাপ্তি ঘোষণা করা হয়।

সানশাইন / শামি


প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩ | সময়: ৯:০১ অপরাহ্ণ | Daily Sunshine