ওসমানী বিমানবন্দরে ৩৪ কেজির বেশি সোনা জব্দ

সানশাইন ডেস্ক: সিলেটে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাই থেকে আসা ফ্লাইট থেকে ৩৪ কেজির বেশি সোনা জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ।
শুক্রবার সকাল ৮টা ৫০মিনিটে বাংলাদেশ বিমানের বিজি-২৪৮ ফ্লাইট থেকে এসব স্বর্ণ জব্দ করা হয় বলে জানিয়েছেন কাস্টমসের বিমানবন্দর ও এয়ারফ্রেইট বিভাগের সহকারী কমিশনার মো. সাজেদুল করিম। এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে ওই ফ্লাইটের ৯ যাত্রীকে আটক করা হলেও চার জনের পরিচয় জানা গেছে, তাদের দুজন দুবাই থেকে সিলেট হয়ে ঢাকার যাত্রী ও দুজন সিলেটের।
তারা হলেন, মৌলভীবাজার জেলার জুড়ি উপজেলার পশ্চিম বড়ধামাই নোয়াবাজার এলাকার মঈন উদ্দিনের ছেলে মোহাম্মদ হাবিবুর রহমান, সিলেটের দক্ষিণ সুরমার ন’ভাগ কামালবাজার এলাকার ইরন মিয়ার ছেলে মোহাম্মদ সানু মিয়া, হবিগঞ্জের বানিয়াচং উপজেলার চানপুর গ্রামের মনোহর মিয়ার ছেলে মিসফা মিয়া এবং একই উপজেলার সিকন্দপুর এলাকার মো. আসকর মিয়ার ছেলে মো. আখতারুজ্জামান।
সহকারী কমিশনার সাজেদুল জানান, ফ্লাইটটি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে নামলে গোপন তথ্যের ভিত্তিতে কাস্টমস ইন্টেলিজেন্স, কাস্টমস এবং এনএসআইয়ের যৌথ অভিযানে চোরাচালানের এই বিপুল পরিমাণ স্বর্ণ আটক করা হয়েছে। তিনি জানান, উদ্ধারকৃত স্বর্ণের মধ্যে ২৮০টি বার রয়েছে। যার ওজন ৩২ কেজি ৭৬০ গ্রাম। এছাড়া ছয়টি পেস্ট করা স্বর্ণের ডিম উদ্ধার করা হয়েছে। যার ওজন ১ কেজি ৫৯১ গ্রাম। বিমানের ৩২জে এবং ২১ এবিসি সিটের নিচ ও ওয়াশরুম থেকে স্বর্ণের বারগুলো উদ্ধার করা হয়।
উদ্ধারকৃত স্বর্ণের বাজার মূল্য প্রায় ৩৫ কোটি টাকা বলে জানান তিনি। তিনি আরও বলেন, “প্রাথমিকভাবে আমরা ৯ যাত্রীকে সাসপেক্ট করেছি। এর মধ্যে কম বয়সী বাচ্চারাও আছে। তবে তিন-চার জন বলছে, তারা কিছুই জানেন না।” এ ঘটনায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে বলে জানান এ কাস্টমস কর্মকর্তা। এদিকে বিমানবন্দর কর্তৃপক্ষ জানান, প্রাথমিক তল্লাশি শেষে বিমানটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। সেখানে আবারও তল্লাশি চালানো হতে পারে বিমানটিতে।


প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২৩ | সময়: ৬:৫৪ পূর্বাহ্ণ | সুমন শেখ