হলফনামা : আয়-সম্পদ দুই বেড়েছে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

স্টাফ রিপোর্টার : রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের এমপি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের আয় ও সম্পদ বেড়েছে প্রায় তিনগুন। ২০০৮ সাল থেকে শাহরিয়ার আলম এ আসনের এমপি। ২০১৪ সালের পর থেকে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন তিনি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। তার দেওয়া হলফনামা বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।
শাহরিয়ার আলম ২০০৮ সাল থেকে এ আসনের এমপি। এবারও দলের মনোনয়ন পেয়েছেন। তাঁর ২০১৮ সালের হলফনামায় দেখা গেছে, ওই সময় তাঁর বার্ষিক আয় ছিল ৩ কোটি ৪ লাখ ৫৩ হাজার ৩৮৮ টাকা। এখন তা আড়াই গুণেরও বেশি বেড়ে হয়েছে ৭ কোটি ৯২ লাখ ৯১ হাজার ২৫৪ টাকা।
শাহরিয়ার আলমের হাতে নগদ টাকাও বেড়েছে তিন গুণের বেশি। ২০১৮ সালে নগদ ছিল ৬ কোটি ৭৮ লাখ ৯ হাজার ৭০৬ টাকা। এখন আছে ২১ কোটি ৪৫ লাখ ৪৯ হাজার ১৫৩ টাকা।
শাহরিয়ার আলমের শেয়ার আছে ৬৬ কোটি ৪১ লাখ ৩২ হাজার ৭০০ টাকার। আগে শেয়ার ছিল ৫৮ কোটি ৬ লাখ ৫৩ হাজার ৩৫০ টাকার। আগে সঞ্চয়পত্র ছিল ১০ লাখ টাকার, এখন ৩০ লাখ টাকার।
পাঁচ বছর আগে শাহরিয়ারের গাড়ির দাম ছিল ৭৬ লাখ ৬৩ হাজার ৩১৫ টাকা। এখন লাক্সারি কারের দাম ১ কোটি ১০ লাখ ৩ হাজার ১০০ টাকা। ২০০৮ সালে শাহরিয়ার যখন প্রথমবার এমপি হন, তখন তাঁর হাতে নগদ টাকা ছিল ১ কোটি ৬৬ লাখ ৪০ হাজার ৫৬৫ টাকা। ব্যাংকে ছিল মাত্র ৪ হাজার ১৩৬ টাকা। ২০১৩ সালের নির্বাচনের সময় ব্যাংকে কোনো টাকাই ছিল না নিজের নামে। এখন স্ত্রী-সন্তানদের নামেও বিপুল সম্পদ রয়েছে।
জানা গেছে, শাহরিয়ার আলম কোম্পানির শেয়ার, কৃষি খাত, প্রতিমন্ত্রী হিসেবে পাওয়া সম্মানী ও দোকান এবং অ্যাপার্টমেন্ট ভাড়াকে নিজের আয়ের উৎস হিসেবে দেখিয়েছেন।
রাজশাহী-৬ আসনে এবার নির্বাচনে আরও ছয়জন প্রার্থী রয়েছেন। তাঁরা হলেন রায়নুল হক (আওয়ামী লীগের স্বতন্ত্র), জুলফিকার মান্নান জামী (জাসদ), মহসিন আলী (এনপিপি), রিপন আলী (জাকের পার্টি), শামসুদ্দিন রিন্টু (জাতীয় পার্টি) ও আবদুস সামাদ (বিএনএম)।
হলফনামার তথ্য অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থী রায়হানুল হকের শিক্ষাগত যোগ্যতা বিএ। তিনি ব্যবসা থেকে বছরে ৪ লাখ ৩০ হাজার টাকা ও মুক্তিযোদ্ধা ভাতা হিসেবে ২ লাখ ৪০ হাজার টাকা পান। তাঁর হাতে এখন ১ লাখ আর ব্যাংকে প্রায় ৬ লাখ টাকা আছে। স্ত্রীর নামে ব্যাংকে আছে ২৫ লাখ টাকা। কোনো কৃষিজমি নেই।


প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩ | সময়: ৬:৪৬ পূর্বাহ্ণ | সুমন শেখ