সর্বশেষ সংবাদ :

আবারও রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনকে হাইকোর্টের শোকজ

সানশাইন  ডেস্ক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘শিক্ষক নিয়োগ, পদোন্নয়ন (আপগ্রেডেশন) ও পদায়ন নীতিমালা ২০২২’-এর ২.১ (ঘ) দফা এবং উর্দু বিভাগের প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তির শর্ত ১ (খ) (ঘ) কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট বিভাগ। গত ২০ নভেম্বর বিচাপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বিভাগের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। আগামী চার সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

 

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ নীতিমালা-২০২২ এবং উর্দু বিভাগে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তির (১১/২০২৩) বিশেষ শর্ত বাংলাদেশের সংবিধান এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশিকা অনুসরণ করা হয়নি মর্মে উর্দু বিভাগের প্রাক্তন শিক্ষার্থী মো. বুলবুল রহমান হাইকোর্ট বিভাগে একটি রিট (১৩৪৯৯/২০২৩) আবেদন করেন।

 

রিটের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, ইউজিসির সচিব, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের প্রতি এই রুলনিশি জারি করেছেন হাইকোর্ট বেঞ্চ। জানা যায়, গত ২০ সেপ্টেম্বর ২০২৩ উর্দু বিভাগে স্থায়ী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রকাশিত বিজ্ঞপ্তির শর্ত অনুযায়ী বিভাগটিতে স্থায়ী নিয়োগের জন্য আবেদনের সুযোগ না পেয়ে বাদী হাইকোর্টে রিট আবেদন করেন।

 

এ বিষয়ে বাদী মো. বুলবুল রহমান বলেন, আমি অনার্স-মাস্টার্সে প্রথম হওয়া সত্ত্বেও আমার বিভাগে প্রভাষক পদে আবেদন করতে পারিনি। শুধু আমি না আমার ব্যাচের কেউ আবেদন করতে পারেনি। আমি প্রথম হয়েও যদি আবেদন করতে না পারি তাহলে কে আবেদন করতে পারবে?

সানশাইন / শামি


প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩ | সময়: ৭:৫১ অপরাহ্ণ | Daily Sunshine