৫ কর্ম দিবসে হিলি বন্দর দিয়ে ৩ হাজার ১৩৪ টন আলু আমদানি

হিলি প্রতিনিধিঃ

দেশের বাজারে আলু এবং পেঁয়াজের দাম স্বাভাবিক রাখার জন্য দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আলু এবং পেঁয়াজ আমদানি স্বাভাবিক রয়েছে। চলতি সপ্তাহের ৫ কর্ম দিবসে ভারতীয় ৮৭ ট্রাকে ২ হাজার ৪৪০ টন পেঁয়াজ এবং ১২৫ ট্রাকে ৩ হাজার ১৩৪ টন আলু আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।

 

 

আমদানির অব্যাহত থাকার ফলে পণ্য দুটির দাম অনেকটাই কমেছে। দু’দিনের ব্যবধানে ভারতীয় আলু কেজি প্রতি ৬ টাকা কমে বর্তমানে হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৩২ টাকায়। সেই সঙ্গে কমেছে দেশি আলুর দামও। দেশি আলু হিলির খুচরা বাজারে কেজি প্রতি প্রকারভেদে ৫ টাকা কমে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা দরে। অন্যদিকে কমেছে ভারতীয় পেঁয়াজের দামও। হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে কেজি প্রতি প্রকারভেদে ১০ থেকে ১২ টাকা কমে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা দরে। হিলি স্থলবন্দরের পাইকারি এবং খুচরা বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়। দাম কমাতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতা ও পাইকারদের মাঝে।

 

 

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন বলেন, দেশের বাজারে পেঁয়াজ এবং আলুর দাম স্বাভাবিক রাখতে হিলি স্থলবন্দরের আমদানিকারকরা বেশি করে পণ্য দুটি আমদানি করে থাকে। তবে ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে ন্যাপেট ভ্যালু বৃদ্ধি করার কারণে বর্তমানে ৬০০ ডলারে এলসি করে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। যার ফলে কিছুটা দাম বেশি হয়েছে। তবে পেঁয়াজের এই ঊর্ধ্বগতি খুব দ্রুতই কেটে যাবে।

সানশাইন / শাহ্জাদা


প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২৩ | সময়: ৬:০৩ অপরাহ্ণ | Daily Sunshine