এবারের বিশ্বকাপের বড় ৯ ঘটনা

স্পোর্টস ডেস্ক: ভারত বিশ্বকাপের আসর একেবারে শেষের দিকে চলে এসেছে। ৪৮ ম্যাচের এই বিশ্বকাপ আয়োজনের ৪৫টি ম্যাচ এরইমধ্যে শেষ হয়েছে। বাকি আছে দুটি সেমিফাইনাল আর শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচ। এরই মধ্যে ঘটে গেছে নানান ঘটনা, রেকর্ডবইয়ে সৃষ্টি হয়েছে আলোড়ন।
চলতি আসরে এমন ৯ টি ঘটনা ঘটেছে, যেই ঘটনাগুলো দীর্ঘদিন ধরেই ক্রিকেটপ্রেমীদের হৃদয়ে গেঁথে থাকবে। আসর শেষ হবে ঠিক, তবু বিশ্বকাপ জ্বরের রেশ নিয়ে দিনাতিপাত করবে ক্রিকেটবিশ্ব। এক নজরে দেখা নেওয়া যাক, সেই ঘটনাগুলো-বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড:
বিশ্বকাপ সবে তখন দুদিনে পা রেখেছে। এরমধ্যেই বিপ্লবের নবজাতক যেন ঘুম থেকে জেগে উঠে। বর্ণবাদ বিরোধী বিপ্লবের পর মনে হয় ক্রিকেটে আরেকটি বিপ্লব ঘটানোর জন্য মুখিয়ে ছিলো দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে দিলো প্রোটিয়ারা। শ্রীলঙ্কাকে তুলোধুনো করে ৪২৮ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা।
বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ রান তাড়া: তাদের বলা হয় আনপ্রেডিক্টেবল। তার প্রমাণ আরও একবার মাঠেই দেখালো পাকিস্তান। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে নিজেদের টানা দ্বিতীয় জয় তুলো নিলো বাবর আজমের দল। মোহাম্মদ রিজওয়ান ও আব্দুল্লাহ শফিকের জোড়া সেঞ্চুরিতে শ্রীলঙ্কার দেওয়া ৩৪৫ রানের লক্ষ্য সহজেই টপকে গেলো পাকিস্তান।
আসরের প্রথম অঘটন: র‌্যাংকিংয়ের দুইপ্রান্তের দুই দল মুখোমুখি মাঠে নেমেছে। একটি হলো বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। আরেকটি র্যাংকিংয়ের নীচের দিকে থাকা আফগানিস্তান। কিন্তু আফগানরাই ওই ম্যাচে দর্শকদের চোখ কপালে তুলে দিলো। প্রথম অঘটন ঘটিয়ে ৬৯ রানের ব্যবধানে হারিয়ে দিলো ইংলিশদের।
বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি: ‘আমরা প্রথম রান করতে ৪০ বল খেলতাম’, কথাটি বলেছিলেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার সুনিল গাভাস্কার। কিন্তু ম্যাক্সওয়েল ৪১ বল খেলে করেছেন সেঞ্চুরি। নেদারল্যান্ডসের বিপক্ষে বিশ্বকাপের ইতিহাসের দ্রুততম সেঞ্চুরিটি করার পর ম্যাক্সওয়েলের প্রশংসা ঠিক এভাবেই করেছেন ধারাভাষ্যকার গাভাস্কার। ওই ম্যাচে এই ডানহাতি ব্যাটারের শতকের উপর ভর করে ৩০৯ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া।
বিশ্বকাপের চূড়ান্ত শ্বাসরুদ্ধকর ম্যাচ: নিউজিল্যান্ডকে ৩৮৯ রানের লক্ষ্য দিয়েছিল অস্ট্রেলিয়া। জবাবে ব্যাট করতে নেমে মোটেও ঘাবড়ে যায়নি কিউইরা। জয়ের লক্ষ্যে দুরন্ত গতিতে এগিয়ে যায় নিউজিল্যান্ড। ধর্মশালার ওই ম্যাচে অস্ট্রেলিয়াকে শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে নিয়ে গিয়ে শেষ পর্যন্ত ৫ রানে হেরে যায় কিউইরা।
শ্রীলঙ্কা ৫৫ রানে অলআউট: সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে মাত্র ৫৫ রানে অলআউট করে ৩০২ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে ভারত। মুম্বাইয়ে অনুষ্ঠিত ওই ম্যাচে লঙ্কানদের ৩৫৯ রানের লক্ষ্য দিয়েছিল ভারত।
ফখর জামানের চমক: বাজে পারফরম্যান্সের কারণে পাকিস্তান একাদশ থেকে বাদ পড়েছিলেন ফখর জামান। ফিরে এসেই চমক দেখালেন এই বাঁহাতি ওপেনার। বেঙ্গালুরুতে অনুষ্ঠিত ওই ম্যাচে ১১ ছক্কা আর ৮ বাউন্ডারি হাঁকিয়ে ৮১ বলে ১২৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেন ফখর। ৪০২ রানের কঠিন এক লক্ষ্য তাড়া করতে নেমে বৃষ্টিবিঘ্নিত ওই ম্যাচে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ২১ রানের জয় পায় পাকিস্তান।
শচিনের রেকর্ডে ভাগ কোহলির: ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ৪৯টি সেঞ্চুরি হাঁকিয়েছেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচিন টেন্ডুলকার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নেমে নিজের ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরি করে অগ্রজের রেকর্ডে ভাগ বসালেন বিরাট কোহলি। ওই ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৮৩ রানে অলআউট করে ২৪৩ রানের জয় তুলে নেয় ভারত।
ম্যাক্সওয়েলের মহাকাব্যিক ডাবল: আফগানিস্তান করেছিল ২৯১। জবাবে ৯১ রানে ৭ উইকেট হারিয়ে নিশ্চিত পরাজয়ের মুখে ছিল অস্ট্রেলিয়া। এমন এক ম্যাচে অসাধ্য সাধন করলেন গ্লেন ম্যাক্সওয়েল। ১২৮ বলে ২১টি চার আর ১০টি ছক্কায় ২০১ রানের হার না মানা ইনিংস খেলে দলকে অবিশ্বাস্য এক জয় এনে দেন অসি অলরাউন্ডার। যে ইনিংসটিকে মনে করা হচ্ছে, বিশ্বকাপ ইতিহাসেরই সেরা ইনিংস।
আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথম টাইমড আউট: আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো টাইমড আউটের শিকার হলেন শ্রীলঙ্কার ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথিউজ। বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের এই ঘটনা নিয়ে নিয়ে ক্রিকেট বিশ্বে শুরু হয় তোলপাড়। লঙ্কান ব্যাটার সাদিরা সামারাবিক্রমার আউট হওয়ার পর আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নির্ধারিত ২ মিনিটের মধ্যে ইনিংসের প্রথম বল মোকাবেলা করতে ব্যর্থ হওয়ায় টাইমড আউট হন ম্যাথিউজ। বলা যায়, এটিই এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে আলোচিত ঘটনা।


প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩ | সময়: ৬:০৩ পূর্বাহ্ণ | সুমন শেখ