সাংবাদিকদের অন্যায়ের বিপক্ষে এবং ন্যায়ের পক্ষে কলম ধরতে হবে -সাংসদ আয়েন উদ্দীন

রাবি প্রতিনিধি:
রাজশাহী- ৩ আসনের সংসদ সদস্য মো. আয়েন উদ্দীন বলেছেন, সাংবাদিকদের সকল অন্যায়ের বিপক্ষে এবং ন্যায়ের পক্ষে কলম ধরতে হবে এবং এটা করলেই একটা জাতি সঠিক পথের দিশা পাবে। মঙ্গলবার (১৭ অক্টোবর) রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি’র ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ‘সাংবাদিকতায় সাম্প্রতিক রুপান্তর: চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভায় সম্মানিত অতিথির বক্তব্যে এই মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, সাংবাদিকতা একটা মহৎ পেশা। এই ডিজিটাল যুগে সেটা বিভিন্নভাবে কলুষিত হচ্ছে। এখন সবার হাতেই অ্যান্ড্রয়েড মোবাইল রয়েছে। এর ফলে, অনেকেই একটা পোর্টাল খুলে নিজে নিজেই সাংবাদিক সেজে ভিত্তিহীন রিপোর্ট করে থাকে। ওই রিপোর্ট হাজার হাজার মানুষ পড়ার পরে, যে সম্মানহানিটা হয়, সেটা কিন্তু সহজে পূরণ করা সম্ভব না। রাজনীতিকদের পক্ষ-বিপক্ষ থাকতে পারে, কিন্তু সাংবাদিকদের সেটা থাকা উচিত না। সকল অন্যায়ের বিরুদ্ধে এবং ন্যায়ের পক্ষেই কলম ধরতে হবে। তবেই, একটা জাতি সঠিক পথের দিশা পাবে।

 

 

সংসদ সদস্য আরও বলেন, সাংবাদিকতা জাতিকে সঠিক পথ দেখানোর একটা মাধ্যমও। কেউ কোনো ভুল-ত্রুটি করলে, সঠিক খরবরটা তুলে ধরতে হবে। কেউ কিছু একটা বলার সাথে সাথেই, সেটা নিয়ে নিউজ করাটা ঠিক নয়। নিউজ করার ক্ষেত্রে বস্তুনিষ্ঠতা বজায় রাখতে হবে। একজন সংসদ সদস্যের ভুল-ত্রুটি নিয়ে নিউজ করলে, অন্যান্য সংসদ সদস্যরাও সাবধান হয়ে যায়। এর বিপরীতে, একজন জনপ্রতিনিধি কোনো ভালো কাজ করলে, সেটাও তুলে ধরা উচিত।

 

সভায় প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, সম্প্রতি আমরা লক্ষ্য করছি, বেশকিছু নিউজ মিডিয়া ফরমায়েশি নিউজ করছে। এজন্য আমি আমার শিক্ষার্থীদের অনুরোধ করবো, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের ক্ষেত্রে তোমরা যেন কখনোই পিছপা না হও। তোমাদের নিউজের মাধ্যমে অন্য কারো ইচ্ছার (অসৎ) প্রকাশ যেন না ঘটে। তোমাদের এখন অঙ্কুরোদগম হচ্ছে, অঙ্কুরেই তোমরা যদি বিপথে চলে যাও, তাহলে কিন্তু বিপদ হয়ে যাবে।

 

রাবি রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক আসিফ আহমেদ দিগন্তের সঞ্চালনায় সভায় আলোচকের বক্তব্যে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস বলেন, সাংবাদিকদের পায়ের নীচের মাটি ক্রমাগত সরে যাচ্ছে। গত ৩০ বছরে এই সেক্টরে অপ্রতিরোধ্য একটা পরিবর্তন ঘনীভূত হয়ে উঠছে। এখন কেউ কেউ বলছেন, একদম মৌলিক অবস্থানে ফেরত যেতে হবে। আবার কেউ কেউ বলছেন, মৌলিক জায়গায় ফেরত যাওয়া সম্ভব না। নতুন সময় এসেছে। এটা নিয়ে কাজ করতে হবে।

 

 

আলোচনায় সভায় রাবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি শাহিনুর খালিদের সভাপতিত্বে অন্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন রাবি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবির। এছাড়া স্বাগত বক্তব্য দেন সংগঠনটির সাবেক সদস্য হাবিবুর রহমান এবং আব্দুস সাত্তার। এসময় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডেসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, রুরু’র সাবেক ও বর্তমান সদস্যবৃন্দ এবং ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

এর আগে, সকাল ১০টায় ফুড পার্টনার ‘বাংলা টিফিন’র সহযোগিতায় আয়োজিত এই আয়োজন উপলক্ষে আমন্ত্রিত অতিথিদের নিয়ে রাবি রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করা হয়। এরপর রাকসু ভবনের সামনে থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সের সামনে শেষ হয়।

সানশাইন / শামি


প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৩ | সময়: ৭:৫৮ অপরাহ্ণ | Daily Sunshine