রাজশাহীতে বিএমডিএ’র দুই দিনব্যাপি কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: ‘ভূ-গর্ভস্থ সেচনালা বর্ধিতকরনের মাধ্যমে সেচ এলাকা ও সেচ দক্ষতা বৃন্ধিকরণ এবং পরীক্ষামূলকভাবে ডিপ সেচ পদ্ধতির প্রচলন (ইআইইসিডি)” শীর্ষক প্রকল্পের আওতায় দুই দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
রোববার রাজশাহী পবা উপজেলার বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের আয়োজনে উপজেলা কৃষি অফিস হলরুমে দুই দিনব্যাপি কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) চেয়ারম্যান বেগম আখতার জাহান।
বিএমডিএ’র চেয়ারম্যান বেগম আখতার জাহান বলেন, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বের কারণে আজ বাংলাদেশ অনন্য শিখরে পৌঁছেছে। আগে বরেন্দ্র অঞ্চলে এক ফসল হতো কিন্তু বর্তমানে সরকার যেভাবে বিভিন্ন ক্ষেত্রে ভর্তুকি দিচ্ছে এবং কৃষকদের সুযোগ-সুবিধা বাড়িয়েছে তারই ফলে এক ফসল থেকে তিন ফসলে পরিণত হয়েছে। এমন কি কোথাও কোথাও চার ফসলও হচ্ছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর বাস্তব ও যুতসই পদক্ষেপে বরেন্দ্রসহ বাংলাদেশে সব স্থরে পরিবর্তন এসেছে। বর্তমানে প্রধানমন্ত্রীর তদারকির কারণে আজ বাংলাদেশ খাদ্য স্বয়ংসম্পূর্ণ হয়েছে। এমনকি খাদ্য উদ্বৃত্তে পরিণত হয়েছে। তাই আপনারা যারা এখানে প্রশিক্ষণ নিচ্ছেন তারা মাঠ পর্যায়ে সকলকে নিয়ে এক সাথে কাজ করবেন। এই প্রশিক্ষণ গ্রহণের ফলে আপনাদের মাঠ পর্যায়ে কাজ করতে একটু হলেও সুবিধা হবে। তাই আপনাদের এই প্রশিক্ষণ গ্রহণের ফলে ভবিষ্যৎ প্রজন্মকে কৃষিক্ষেত্রে সঠিক পথ দেখাতে পারবেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তত্বাবধায়ক প্রকৌশলী ও বিএমডিএ’র প্রকল্প পরিচালক ইআইইসিডি শহীদুর রহমান ও রাজশাহী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফারজানা তাসনিম। অনুষ্ঠানে বিএমডিএ রাজশাহী রিজিওন সভাপতিত্ব করেন নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান। রাজশাহী পবা উপজেলার ৮ইউনিয়ন এর ৫০জন কৃষক দুই দিন ব্যাপি কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।


প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৩ | সময়: ৬:৩৯ পূর্বাহ্ণ | সুমন শেখ