উচ্চ আদালতের আদেশে নির্বাচনের ৫ দিন আগে মনোনয়নপত্র জমা

আক্কেলপুর প্রতিনিধি: জয়পুরহাটের আক্কেলপুরে উপজেলা পরিষদ নির্বাচনে উচ্চ আদালতের নির্দেশে চেয়ারম্যান প্রার্থী নাজমা আখতার লাকীর মনোনয়ন পত্র জমা নিয়েছেন জেলা রিটার্নিং ও নির্বাচন কর্মকর্তা। এর আগে গত বুধবার ওই প্রার্থীর বাড়িতে মনোনয়নপত্র জমা নেওয়ার জন্য নোটিশ নিয়ে লোক পাঠিয়েছিলেন জেলা রির্টানিং কর্মকর্তা মোহাম্মদ ফজলুল করিম। তাঁর এই মনোনয়ন পত্র জমা হওয়াই চেয়ারম্যান পদে আরও একজন প্রার্থী বেড়ে ৩ জনে দাঁড়ালো। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার মধ্যে তাঁর মনোনয়ন পত্র যাচাই বাছাই শেষে প্রতীক বরাদ্দ দেওয়া হবে বলে জানিয়েছেন রিটার্নিং ও জেলা নির্বাচন কর্মকর্তা।
চেয়ারম্যান প্রার্থী নাজমা আখতার লাকী জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার রুকিন্দীপুর ইউনিয়নের আওয়ালগাড়ী গ্রামের বাসিন্দা। আগামী ৮ মে প্রথম ধাপে এ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে।
প্রার্থী ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে আক্কেলপুর উপজেলার চেয়ারম্যান পদে নির্বাচনী তপসীল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ দিনে ১৫ এপ্রিল ব্যাংকে টাকা জমা দেওয়ার পর নির্বাচন কমিশনের অনলাইনে আবেদন করার সময় সার্ভারে জটিলতা দেখা দেয়। পরবর্তীতে চেষ্টা করেও নির্দিষ্ট সময় অতিবাহিত হলে মনোনয়ন পত্র দাখিল করতে ব্যার্থ হন ওই প্রার্থী।
পরে গত ২২ এপ্রিল তিনি নির্বাচনে অংশ গ্রহনের উদ্দেশ্যে হাইকোর্টে একটি রিট পিটিশন দাখিল করেন। বিষয়টি হাইকোর্ট আমলে নিয়ে গত ২৩ এপ্রিল শুনানী শেষে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের বিচারপতি খসরুজ্জামান এবং বিচারপতি কে.এম জাহিদ সারোয়ারের যৌথ বেঞ্চ জয়পুরহাট জেলা রির্টানিং কর্মকর্তাকে আদেশপত্র প্রাপ্তির দুই দিনের মধ্যে ওই প্রার্থীর মনোনয়ন পত্র জমা নেওয়ার আদেশ দেন।
এ ছাড়া ওই প্রার্থীর মনোনয়ন পত্র জমা না নেওয়ার ব্যর্থতার বিষয়ে নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার সচিবালয়ের সচিব, জয়পুরহাট জেলা রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাকে কারণ দর্শাতে বলা হয়েছে ওই আদেশে।
এরপর রির্টানিং কর্মকর্তা রিটের আদেশের বিষয়ে নির্বাচন কমিশনে জানান। নির্বাচন কমিশন থেকে সিদ্ধান্ত না পাওয়ায় নাজমা আখতার লাকীর মনোনয়নপত্র গ্রহন করেননি রির্টানিং ও জেলা নির্বাচন কর্মকর্তা। পরবর্তীতে মঙ্গলবার নাজমা আখতার লাকী আবারও উচ্চ আদালতের দারস্থ হলে বুধবার রির্টানিং ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ ফজলুল করিম নাজমা আখতার লাকীর মনোনয়নপত্র জমা নেওয়ার জন্য নোটিশ নিয়ে তাঁর বাড়িতে লোক পাঠান।
ওই নোটিশে দেখা যায়, উচ্চ আদালতের আদেশ অনুযায়ী অনলাইনে প্রার্থীর রেজিষ্ট্রেশন সম্পন্ন করে মনোনয়ন দাখিলের জন্য নোটিশ নিয়ে যান। কিন্তু প্রার্থী নোটিশ না নিয়ে তাদের ফিরিয়ে দেন। তবে তিনি বৃহস্পতিবার দুপুর ৩ টার দিকে মনোনয়ন পত্র দাখিল করেছেন বলে এ প্রতিবেদককে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।
নাজমা আখতার লাকী বলেন, উচ্চ আদালতের নির্দেশ অমান্য করে আমার মনোনয়ন পত্র জমা নেননি জেলা রিটার্নিং কর্মকর্তা। পরে আবারও আদালতকে বিয়টি জানালে আদালত পূনরায় আমার মনোনয়নপত্র জমা নিতে রির্টানিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন। সেই অনুযায়ী আমি বৃহস্পতিবার দুপুর ৩ টায় আমার মনোনয়ন পত্র দাখিল করেছি।
রিটার্নিং ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ ফজলুল করিম বলেন, নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী তাঁর মনোয়ন পত্র জমা নেওয়া হয়েছে। আজ সন্ধ্যা ৬টার মধ্যে তাঁর মনোনয়ন পত্র যাচাই বাছাই শেষে সঠিক পাওয়া গেলে তাঁকে প্রতীক বরাদ্দ দেওয়া হবে।


প্রকাশিত: মে ৩, ২০২৪ | সময়: ৪:৩৯ পূর্বাহ্ণ | সুমন শেখ