সর্বশেষ সংবাদ :

পরমানু শক্তি আমরা শান্তি রক্ষায় ব্যবহার করবো : প্রধানমন্ত্রী : পারমাণবিক যুগে বাংলাদেশ

ঈশ্বরদী প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পারমানবিক বিদ্যুৎ স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে অন্যতম হাতিয়ার হিসেবে কাজ করবে। পরমানু শক্তি আমরা শান্তি রক্ষায় ব্যবহার করবো।
বৃহস্পতিবার বিকালে ঈশ্বরদীর রুপপুর পারমনবিক বিদ্যুৎ প্রকল্পের অভ্যন্তরে প্রথম ইউনিটের ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের প্রথম হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, পারমানবিক বিদ্যুৎ প্রকল্প নির্মানের প্রথম পদক্ষেপ নিয়েছিল জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেসময় ড. ওয়াজেদ মিয়াকে পরিচালকের দায়িত্ব দেওয়া হয়। সেই প্রকল্প বাস্তবায়নে বন্ধু প্রতিম রাশিয়া এগিয়ে আসে।
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিনকে ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা আরও বলেন, সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে রুপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।
রুপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প পরিবেশ বান্ধব উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই প্রকল্পের জ্বালানী ও বর্জ ব্যবস্থাপনা নিয়ে রাশিয়ার সাথে আমারদের চুক্তি হয়েছে। এতে কোন সমস্যা হবে না জানিয়ে তিনি বলেন, রুপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের কারণে দুই দেশের বন্ধুত্ব অটুট থাকবে।
অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তিনি বলেন, বাংলাদেশ আমাদের পরিক্ষিত বন্ধু। রুপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে আমাদের দুই দেশের স্বার্থ রয়েছে। ৫০ বছর আগে থেকে এই প্রকল্প নিয়ে আমরা কাজ করছি।
পুতিন বলেন, ২০১৭ সালে পদ্মা নদীর তীরে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে নির্মানের কাজ শুরু হয়। যে কাজ ৫০ বছর পূর্বে আপনার (শেখ হাসিনা) পিতা শুরু করেছিলেন। যা আজ আপনার হাত ধরে সফল ভাবে সম্পন্ন হচ্ছে।
রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে কার্বো নির্গমন করবে না উল্লেখ করেন পুতিন আরও বলেন, এই প্রকল্পের কারণে মানুষের কোন ঝুঁকি থাকবে না। প্রকল্পটি সম্পূর্ণ বাস্তবায়ন হলে প্রচুর মানুষের কর্মস্থান হবে উল্লেখ করে তিনি আরও বলেন, পার্শ্ববর্তী দেশ ভারত এই প্রকল্প বাস্তবায়নে আমাদের বেশ সহযোগিতা করছে। উচ্চতর নিয়ম-কানুম অনুসরণ করেই রুপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।
ঈশ্বরদীর রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের কাছে এই ইউরেনিয়াম আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন পারমাণবিক জ্বালানি উৎপাদনকারী প্রতিষ্ঠান রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংস্থা পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোস।
ঈশ্বরদীর রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তরে আয়োজিত হস্তান্তর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। সেসময় বক্তব্য রাখেন রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংস্থা পারমাণবিক শক্তি কর্পোরেশনের (রোসাটম) মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ, ভার্চুয়ালি যুক্ত ছিলেন আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক রাফায়েল গ্রোস, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক, সচিব আলী হোসেন ও প্রকল্প পরিচালক ড. সৌকত আকবর।
এছাড়াও অনুষ্ঠানে ছিলেন পাবনা-৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস, পাবনা-৫ আসনের সাংসদ খন্দকার গোলাম ফারুক প্রিন্স, মহিলা সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি, পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রহিম পাকন ও ঈশ্বরদী পৌরসভার মেয়র ইছাহক আলি মালিথা।


প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৩ | সময়: ৬:০৬ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর