প্রিয় শিক্ষকের প্রতি মিরাজের শ্রদ্ধা

স্পোর্টস ডেস্ক: গতকাল ছিল বিশ্ব শিক্ষক দিবস। এই দিবসে প্রিয় শিক্ষককে স্মরণ করেছেন জাতীয় ক্রিকেট দলের তারকা মেহেদী হাসান মিরাজ। অফস্পিনিং অলরাউন্ডার বিশ্বকাপ খেলতে ধর্মাশালায় আছেন। শনিবার আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ প্রথম ম্যাচে মুখোমুখি হবে। ব্যস্ততার মধ্যেও মিরাজ তার প্রথম ক্রিকেট গুরু আল মাহমুদকে নিয়ে সামাজিক মাধ্যমে পোস্ট করে শ্রদ্ধা নিবেদন করেছেন।
মিরাজের বাবা কখনও চাননি ছেলে ক্রিকেট খেলুক। পালিয়ে খেলতে গিয়ে অনেকবার ধরা পড়ে প্রচণ্ড মার খেয়েছেন। তারপরও ক্রিকেটে মজে থেকেছেন ছোট্ট মিরাজ। এলাকার বড় এক ভাইকে অনুরোধ করে ভর্তি হয়ে যান ক্রিকেট একাডেমিতে। কিন্তু একাডেমির বেতন কীভাবে পরিশোধ করবেন, টেনশনে মিরাজ সব কথা খুলে বলেন তার প্রথম কোচ আল মাহমুদকে। শেষ পর্যন্ত ছোট্ট মিরাজের দায়িত্ব তুলে নেন স্থানীয় এই কোচ। এমনকি কেডস-জার্সিও কিনে দেন তিনি। ওখান থেকেই শুরু, তারপর বয়সভিত্তিক ক্রিকেট মাড়িয়ে জাতীয় দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার হয়ে উঠেছেন তিনি।
বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে মিরাজ লিখেছেন, ‘‘আমার আজকের ‘মিরাজ’হয়ে ওঠার গল্পের শুরুটা যার হাত ধরে, তিনি ‘মো. আল মাহমুদ’স্যার। আমার ক্রিকেটীয় জীবনের প্রথম কোচ, যার হাত ধরে ক্রিকেটে হাতেখড়ি। নানান সীমাবদ্ধতা অতিক্রম করে যে মানুষটা আমাকে প্রস্তুত করেছেন।’
মিরাজ আরও লিখেছেন, ‘বিশ্ব শিক্ষক দিবসের এই দিনে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করতে চাই আল মাহমুদ স্যারসহ আমার অন্যান্য সকল কোচকে, যারা আমার পথচলার অংশ হয়ে ভালো-খারাপ প্রতিটি মুহূর্তে আমাকে সহায়তা করেছেন। সবার প্রতি কৃতজ্ঞতা।’
২০১৬ সালে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মিরাজের। এর আগে বয়সভিত্তিক ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্সের পাশাপাশি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশ দলকে নেতৃত্বও দিয়েছিলেন। বয়সভিত্তিক ক্রিকেটে শেষ করে খুব বেশি দিন অপেক্ষা করতে হয়নি তরুণ এই ক্রিকেটারকে। এই মুহূর্তে তিন ফরম্যাটেই বাংলাদেশ দলের ভরসার প্রতীক হয়ে উঠছেন।


প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৩ | সময়: ৫:৫৭ পূর্বাহ্ণ | সুমন শেখ