রাজশাহীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সঃ) পালিত

স্টাফ রিপোর্টার : ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে যথাযোগ্য মর্যাদায় বৃহস্পতিবার রাজশাহীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) পালিত হয়েছে। দিনটি উপলক্ষে সকালে বিভিন্ন মসজিদ ও সংগঠনের উদ্যোগে নগরীতে বর্ণাঢ্য জশনে জুলুস বের করা হয়।
প্রতিটি জশনে জুলুসই নগরীর সাহেববাজার জিরোপয়েন্টসহ প্রধান প্রধান সড়ক ঘুরে কেন্দ্রীয় শাহ মখদুম (রহঃ) দরগা শরীফে গিয়ে শেষ হয়। সেখানে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ-সমৃদ্ধি এবং কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
বৃহস্পতিবার সকালে প্রথমেই নগরীর সিরোইল কলোনি বাইতুল মামুর জামে মসজিদ এবং আনজুমান আশরাফিয়ার উদ্যোগে বিশাল জশনে জুলুস বের করা হয়। সকাল সাড়ে ৮টায় সিরোইল কলোনি ৪নং গলি এবং ১নং গলি থেকে জশনে জুলুস বের করা হয়।
অপরদিকে সকাল ৯টায় রাজশাহীর খানকায়ে গাওছুল আজম গাওসিয়া, তালীমে কোরআন তামাউয়াফি মাদ্রাসা, ইস্কে নবী ভক্তবৃন্দের উদ্যোগে নগরীতে পৃথক জশনে জুলুস বের করা হয়। এছাড়া নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে বাংলাদেশ সুফী ফাউন্ডেশনের উদ্যোগে নূরানী আনন্দ শোভাযাত্রা বের করা হয়। আর কেন্দ্রীয় শাহ মখদুম (রহঃ) দরগা মসজিদে সীরাতুন্নবী (সাঃ) উদযাপনের লক্ষ্যে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।
মুখতারীয়া দরবার শরীফের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত : রাজশাহী মহানগরীর শাহ মখদুম সূফীনগর মুখতারীয়া দরবার শরীফের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) নানান অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হয়েছে। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষ্যে জশনে জুলুশ বের করেন মুখতারীয়া দরবার শরীফ।
জশনে জুলুশে নেতৃত্ব দেন মুখতারীয়া দরবার শরীফের সাজ্জাদানশীল হুজুর হযরত ড. মুফতী শাহ মুহাম্মদ ওয়াকার আহমাদ আল কাদেরী মুখতারী।
জশনে জুলুশের র‌্যালিটি খানকাহ শরীফ মোড় থেকে বের হয়ে নগরীর বিভিন্ন রাস্তা প্রদক্ষিন করে আবার দরবার শরীফে ফিরে আসে। জশনে জুলুশে ধর্মপ্রাণ মুসলমানরা অংশ নেন। শেষে মুখতারীয়া দরবার শরীফে নবী (সা.) এর শানে দরুদ শরীফ ও সালাতো সালাম পাঠ করা হয়। মিলাদ মাহফিলটি পরিচালনা করেন হাফেজ মুফতী মুহাম্মদ মাসুম আহম্মদ। শেষে মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন মুখতারীয়া দরবার শরীফের সাজ্জাদানশীল হুজুর হযরত ড. মুফতী শাহ মুহাম্মদ ওয়াকার আহমাদ আল কাদেরী মুখতারী।
এদিকে, পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে আজ নগরীতে দিনভর আয়োজন করা হয়েছে আলোচনা সভা, ওয়াজ মাহফিল, মিলাদ মাহফিল, হামদ ও নাথ প্রতিযোগিতা। এসব অনুষ্ঠানে শান্তি প্রতিষ্ঠায় মহানবীর (সাঃ) জীবনাদর্শের সঠিক অনুসরণ-অনুশীলনের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়।
বাদ মাগরিব হযরত শাহ মখদুম কেন্দ্রীয় দরগা মসজিদে আলোচনা অনুষ্ঠিত হয়। পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আজ নগরীর প্রধান প্রধান সড়ক ও সড়ক দ্বীপসমূহে কালেমা তৈয়বা খচিত রঙবেরঙের পতাকা উত্তোলন করা হয়েছে। দুপুরে রাজশাহী কেন্দ্রীয় কারাগার ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন এতিমখানা এবং সরকারি শিশু সদনে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। সন্ধ্যায় নগর ভবনসহ বিভিন্ন মসজিদ ও গুরুত্বপূর্ণ ভবনসমূহে বর্ণিল আলোক সজ্জার ব্যবস্থা করা হয়।
পুঠিয়া: সারা দেশের বিভিন্ন জায়গার মতো পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) স্বাগত জানিয়ে রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর খুটিপাড়া দরবার শরীফ থেকে র‌্যালি বের করা হয়। বৃহস্পতিবার সকালে স্বাগত র‌্যালির আয়োজন করে বানেশ্বর খুটিপাড়া পীরস্থান দরবার শরীফের আশেকে রাসূলগণের ভক্তগণ।
বৃহস্পতিবার সকালে খুটিপাড়া দরবার শরীফ থেকে শুরু করে বানেশ্বর ট্রাফিক মোড় দিয়ে মহাসড়কের তিন থেকে চার কিলোমিটার পথ প্রদক্ষিণ করে প্রথমে বানেশ্বর ট্রাফিক মোড়, সেখান থেকে হলিদাগাছী রেলগেট হয়ে, বিড়ালদহ মাজার, মাজার শরীফ জিয়ারত করে পালি রাস্তা প্রদক্ষিণ করে র‌্যালিটি খুঁটিপাড়া দরবার শরীফে সমবেত হয়। জামাতের সাথে যোহর নামায আদায় করে মিলাদ কিয়াম ও সালাতু সালাম পেশ করা হয়েছে।
সমাবেশে ছিলেন, খুঁটিপাড়া দরবার শরীফের গদ্দিনশীন মুক্তিযোদ্ধা মোহাম্মদ জিন্নাত আলী, বানেশ্বর ইউপির সাবেক সদস্য সিদিকুর রহমান, আমির হোসেন, ইমরান সরকার, শাহাবুব সরকার(লেলিন), নাবিল মাহামুদ, তুহিন সরকার প্রমুখ।
বড়াইগ্রাম: নাটোরের বড়াইগ্রামে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার বনপাড়া পৌরসভার উদ্যোগে মেয়র কেএম জাকির হোসেনের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান আতা, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজী, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান, সহ-সভাপতি অ্যাডভোকেট আরিফ উদ্দিন সরকার, সাবেক যুগ্ম সম্পাদক মোয়াজ্জেম হোসেন বাবলু, মাঝগাঁও ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল আজাদ দুলাল ও অধ্যক্ষ মাওলানা মোয়াজ্জেম হোসেন বক্তব্য রাখেন। এর আগে মেয়র কেএম জাকির হোসেনের নেতৃত্বে এ উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।


প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৩ | সময়: ৫:৩০ পূর্বাহ্ণ | সুমন শেখ