সর্বশেষ সংবাদ :

সর্বজনীন পেনশন নিয়ে ‘অপপ্রচার’, নজরদারির নির্দেশ

সানশাইন ডেস্ক: সর্বজনীন পেনশন স্কিম নিয়ে ‘মিথ্যা অপপ্রচার চালানো হচ্ছে’ মন্তব্য করে এ বিষয়ে নজরদারি করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার মন্ত্রিসভা বৈঠকে সরকার প্রধান এই নির্দেশনা দেন বলে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানিয়েছেন।
বিকালে এক ব্রিফিংয়ে মন্ত্রিসভার সিদ্ধান্ত জানানোর সময় তিনি বলেন, “সার্বজনীন পেনশন স্কিম চালু হয়েছে। এটা সাংঘাতিক রকম মানুষের মধ্যে সাড়া ফেলেছে। ইতোমধ্যে ১০ হাজারের বেশি রেজিস্ট্রেশন হয়ে গেছে। লাখেরও বেশি রেজিস্ট্রেশন প্রক্রিয়ার মধ্যে আছে।
“কিন্তু ঐতিহাসিক উদ্যোগটির বিপক্ষে মিথ্যা অপপ্রচার বা নেতিবাচক প্রচার চালানো হচ্ছে। প্রধানমন্ত্রী প্রকৃত তথ্য, সরকার কি করেছে, কি করতে যাচ্ছে, কীভাবে মানুষ উপকৃত হবেন এ ব্যাপারটা জনগণের কাছে উপস্থাপন করতে উনি সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন।” মাহবুব হোসেন বলেন, “জনগণ যেন জেনেশুনে, বুঝে এখানে অংশগ্রহণ করে। কোনো রকম অপপ্রচারে তারা যেন প্রভাবিত হতে না পারে সে দিকে সকলকে নজরদারি রাখতে বলেছেন প্রধানমন্ত্রী।”
বেশ কয়েক বছরের পরিকল্পনা ও প্রস্তুতির পর গত ১৬ অগাস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বজনীন পেনশন কর্মসূচির উদ্বোধন করেন। এই স্কিমে ৬০ বছর পর্যন্ত মানুষ টাকা জমা করবে এবং এরপর থেকে আজীবন মাসে মাসে অর্থ পাবে। ১৮ বছর থেকে শুরু করে ৫০ বছর বয়সে এসেও টাকা জমানো শুরু করা যাবে। তবে যত বেশি বছর টাকা জমা হবে, সুবিধা হবে তত বেশি।
মোট চারটি স্কিম ঘোষণা করা হয়েছে, যার মধ্যে প্রবাসীদের জন্য আছে প্রবাস, বেসরকারি চাকরিজীবীদের জন্য প্রগতি, অনানুষ্ঠানিক খাতের কর্মীদের জন্য আনা হয়েছে সুরক্ষা আর নিম্ন আয়ের মানুষদের জন্য আছে সমতা। সবার জন্য পেনশনের এ উদ্যোগের সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘সরকারের নির্বাচনী তহবিল তৈরির ফন্দি’ করছে।
গত ১৮ অগাস্ট তিনি বলেন, “আওয়ামী লীগ লুট করে শেষ করে দিয়েছে বাংলাদেশকে, ফোকলা বানিয়ে দিয়েছে, কিচ্ছু নাই। আবার নতুন আরেকখান কায়দা বাইর করছে.. দেখছেন। কী বলে, পেনশন দেবে, পেনশন স্কিম। “মানুষের টাকা চুরি করার আরেকটা ফন্দি বাইর করছে। ওই টাকা চুরি করে ওরা নির্বাচন করতে চায়। মানুষ এবার তাদেরকে দেবে না।”
পেনসন কর্মসূচি নিয়ে বিএনপির এমন অবস্থানে হতাশা প্রকাশ করে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ সেদিনেই বলেন, “দেশের প্রান্তিক মানুষের কথা ভেবে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সামাজিক কল্যাণ রাষ্ট্র গঠন ও রাষ্ট্রকে মানবিক করার ক্ষেত্রে সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু বিরাট উদ্যোগ নিলেও বিএনপিসহ নাগরিক সমাজের একাংশ এটিকে অভিনন্দন জানাতে ব্যর্থ হয়েছে।


প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩ | সময়: ৫:০০ পূর্বাহ্ণ | সুমন শেখ