সর্বশেষ সংবাদ :

নওগাঁয় থেমে আছে মডেল মসজিদের নির্মাণ কাজ

নওগাঁ প্রতিনিধি: ধীরে ধীরে অবকাঠামো দৃশ্যমান হয়ে উঠছে নওগাঁ জেলা মডেল মসজিদের। কাজ শুরুর দিকে জমি সংক্রান্ত কিছু জটিলতায় কিছুদিন কাজ বন্ধ হয়ে পড়ে। এখন সব কাটিয়ে দ্রুততার সাথে নির্মন কাজ এগিয়ে যাচ্ছে।
নওগাঁ জেলা শহরের প্রধান সড়কে বিএমসি সরকারী মহিলা কলেজের পার্শে কেন্দ্রিয় জামে মসজিদের স্থলেই পুরাতন অবকাঠামো সরিয়ে নির্মান হচ্ছে নওগাঁ জেলা মডেল মসজিদ। চারতলা বিশিষ্ট এই মসজিদে থাকবে মুসল্লিদের জন্য সকল ধরনের সুবিধা।
মসজিদটির প্রকল্প মূল্য ১৫ কোটি ৬১ লাখ ৮১ হাজার টাকা। চুক্তি মূল্য ১৪ কোটি ৫ লাখ ৫৭ হাজার টাকা। দেশ ব্যাপি ৫৬০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্পের আওতায় নওগাঁ জেলা মডেল মসজিদটি নির্মান করছে নওগাঁ গনপূর্ত বিভাগ।
নওগাঁর গণপূর্ত অফিস সূত্রে জানা যায়, গত ১৬ সেপ্টেম্বর ২০২০ সালে নওগাঁ জেলা মডেল মসজিদের নির্মানের ফলক উন্মোচন করেন নওগাঁ সদর আসনের এমপি ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন। নওগাঁ শহরের প্রধান সড়ক চার লেনে উন্নীতকরন হওয়ার সম্ভবনাকে মাথায় রেখে মসজিদটি সাবেক স্থান থেকে ১৭ ফুট পিছিয়ে নির্মান কাজ শুরু হয়। এতে ভূমি সংকটে পড়ে গণপূর্ত বিভাগ। পরবর্তিতে পিছনের অংশে নওগাঁ গাঁজা সোসাইটর দীঘির কিছুটা মসজিদের জন্য নেয়ার পরিকল্পনা করা হয়।
এই পরিকল্পনা বাস্তবায়ন করতেই পিছিয়ে পড়ে মসজিদ নির্মান কাজ। দীঘিটির ওই অংশ আগের রুপে রেখে পানির গভীর থেকে পাইলিং করে পিলার স্থাপন করা হয়েছে। এতে বিপরীত দিক থেকে দেখলে মনে হবে মসজিদটি পানির উপর নির্মান করা হয়েছে। মোট ৪৩ শতক জমির উপর নির্মানাধীন মসজিদটি ফ্লোর আয়তন ১৮হাজার ৭০০ বর্গফুট। মসজিদের প্রথম তলায় থাকবে ঈমাম প্রশিক্ষণ কেন্দ্র, অটিজম কর্ণার (অটিজমদের নামাজের স্থান), জানাজা নামাজের ব্যবস্থা, মৃতদেহ গোসল ও কাফনের ব্যবস্থা, ইসলামিক বই লাইব্রেরী, গাড়ি পাকিং ব্যবস্থা। দ্বিতীয় তলায় থাকবে ইসলামিক রিসার্স সেন্টার ও পুরুষ নামাজ কক্ষ। তৃতীয় তলায় থাকবে মহিলা নামাজ কক্ষ ও ইসলামিক লাইব্রেরী। চতুর্থ তলায় থাকবে হেফজো খানা ও পরিদর্শন বাংলো (অতিথিশালা)। এছাড়াও নামাজের রুম ও কনফারেন্স হলে থাকবে শীতাতপ নিয়ন্ত্রন ব্যবস্থা, পুরুষ ও মহিলাদের পৃথক অজুখানা ও ওয়াশ রুম, লিফ্ট, জরুরী বর্হিরাগমন ব্যবস্থা, নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা, রাতে মসজিদের মিনার গুলো যাতে দূর থেকে দেখা যায় ও বিশেষ তাতপর্যময় দিন গুলোর জন্য স্থায়ী আলোকসজ্জার ব্যবস্থা, নিজস্ব বিদ্যুৎ ব্যবস্থা ও বৈদ্যুতিক সাব ষ্টেশনসহ নানান সুবিধা। নওগাঁ জেলা মডেল মসজিদে কমপক্ষে একসাথে ১১০০ জন মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।
নওগাঁ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আল মামুন হক বলেন, আগামীতে বরাদ্দ স্বাভাবিক থাকলে এবং নির্মাণ সামগ্রীর দাম কমলে আশা করছি আগামী এক বছরের মধ্যে কাজ সম্পন্ন করা যাবে।


প্রকাশিত: আগস্ট ৪, ২০২২ | সময়: ৫:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ