বাংলাদেশকে হারিয়ে শিরোপা ভারতের

স্পোর্টস ডেস্ক: সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনালে বাংলাদেশকে হারিয়ে শিরোপা জয় করেছে ভারত। ভুটানের চাংলিমিথাং স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে ভারত ২-০ গোলে বাংলাদেশকে হারিয়ে শিরোপা অক্ষুণ্ণ রাখে।
টুর্নামেন্টে গ্রুপ পর্বে ভারতের কাছে ১-০ গোলে হেরে গিয়েছিল বাংলাদেশ। ফাইনালে প্রতিশোধের সঙ্গে শিরোপা জয়ের লক্ষ্য ছিল সাইফুর রহমান মনির দলের। মাঠের খেলাতে তা আর হয়ে উঠেনি। দুই অর্ধে একটি করে গোলের সুবাদে ভারত ট্রফি জয়ের উল্লাসে মেতেছে। ম্যাচের ৮ম মিনিটে বাংলাদেশের রক্ষণের ভুলে গোলের সুযোগ পায় ভারত। সেই সুযোগকে কাজে লাগিয়ে বাংলাদেশ গোলরক্ষক নাহিদুল ইসলামের পায়ের ফাঁক দিয়ে বল জালে পাঠান ভরত লাইরেনজম।
বাংলাদেশ ম্যাচে সমতা আনার সুযোগ পেয়েছিল ১৭ মিনিটেই। সতীর্থের লম্বা করে বাড়ানো বলে ভারত গোলরক্ষক সুরাজ সিংকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন বাংলাদেশি ফরোয়ার্ড মুর্শেদ আলী। এজন্য বাংলাদেশ কোচ সাইফুর রহমান মনি মুর্শেদকে তুলে নেন। প্রথমার্ধে বাংলাদেশকে আরেকটি গোল সেভ করেছেন গোলরক্ষক নাহিদ। তিনি গোলপোস্ট থেকে বেরিয়ে বক্সের মাঝামাঝি আসেন। ভারতের ফরোয়ার্ড হেড করে নাহিদকে পরাস্ত করেন। নাহিদ পিছিয়ে গিয়ে হেড করে গোল সেভ করেন।
দ্বিতীয়ার্ধের অধিকাংশ সময় ম্যাচের নিয়ন্ত্রণ ছিল বাংলাদেশের দখলে। ৭৩ মিনিটে বাংলাদেশের হাত থেকে সেই নিয়ন্ত্রণ কেড়ে নেন লিভাইস জাংমিনলুম। নিজেদের বক্সে তাকে শট নেওয়ার মতো যথেষ্ট জায়গা করে দেন বাংলাদেশি ডিফেন্ডাররা। বাঁ পায়ে বেশ জোরের সঙ্গেই শট নেন লিভাইস, বাংলাদেশ গোলরক্ষক ফেরানোর কোনো সুযোগই পাননি। ভারতের প্রথম গোলের উৎস ছিলেন মিডফিল্ডার লিভাইস। ম্যাচের বাকি সময় বাংলাদেশ আর গোল করতে পারেনি। ফলে রানার্সআপ হয়েই আসর শেষ করে বাংলাদেশের ছেলেরা।


প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৩ | সময়: ৫:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ