সর্বশেষ সংবাদ :

ন্যায্যমূল্য না পেয়ে সড়কে দুধ ঢেলে খামারিদের প্রতিবাদ

মান্দা প্রতিনিধি: নওগাঁর মান্দায় সড়কে দুধ ঢেলে প্রতিবাদ জানিয়েছেন খামারিরা। দুধের ন্যায্যমূল্য ও দুধ বিক্রির জায়গা পরিবর্তনের দাবিতে বৃহস্পতিবার দুুপুরে উপজেলার দেলুয়াবাড়ী বাজার এলাকায় নওগাঁ-রাজশাহী মহাসড়কের ওপর দুধ ঢেলে প্রতিবাদ জানায় খামারিরা।
স্থানীয় খামারি ও উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলার কয়েশ খামারে ১৬ হাজার ৭৭৫ গাভী থেকে প্রতিদিন গড়ে ৩ হাজার ১৩০ মণ (১ লাখ ২৫ হাজার লিটার) দুধ উৎপাদন হচ্ছে। উপজেলার দেলুয়াবাড়ী বাজারে সবচেয়ে বড় দুধের হাট বসে। গড়ে প্রতিদিন ৫ হাজার লিটার দুধ আমদানি হয়ে থাকে এ বাজরে। কিন্তু বাজারটিতে স্থানীয় গুটিয়েক ব্যবসায়ী ও ঘোষের সিন্ডিকেটের কারণে খামারিরা দুধের ন্যায্যমূল্য পাচ্ছেন না।
সিন্ডিকেটের কারণে বাজারটিতে প্রতি লিটার দুধ ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি করতে বাধ্য হচ্ছেন খামারিরা। এর ফলে খামারিদের লোকসান গুনতে হচ্ছে। অনেকে খামার থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। দেলুয়াবাড়ী বাজারের দুধ বিক্রির হাটের জায়গাটি সংকীর্ণ হওয়ায় বাইরের ঘোষ কিংবা ব্যবসায়ীরা বড় গাড়ী নিয়ে দুধ কিনতে আসতে পারেন না। এই সুযোগে দেলুয়াবাড়ী বাজারের গুটিয়েক ঘোষ ও ব্যাপারী সিন্ডিকেট করে খামারিদের কাছ থেকে কম দামে দুধ কিনছেন।
উপজেলার জোতবাজার গ্রামের গরু খামারি আব্দুল মান্নান বলেন, বর্তমানে তার খামারে ৯টি গাভী থেকে প্রতিদিন ১১০ থেকে ১২০ লিটার দুধ উৎপাদন হয়। তিনি দেলুয়াবাড়ী বাজারে দুধ বিক্রি করে থাকেন। গত ৫-৬ মাস যাবৎ এই বাজারে প্রতি লিটার দুধ ৩০-৪০ টাকায় বিক্রি হচ্ছে। দুধ দানকারী একটা গাভী লালন-পালন করতে মাসে অন্তত ১০ হাজার টাকা খরচ পড়ে। বর্তমান দুধের যে দাম তাতে তার লোকসান গুনতে হচ্ছে।
খামারিদের সংগঠন মান্দা ডেইরি অ্যাসোসিয়েশনের সেক্রেটারি ফজলে নূর বলেন, ‘আমাদের সবচেয়ে বড় সমস্যাটা হচ্ছে হাটের বর্তমান জায়গা নিয়ে। সংকীর্ণ জায়গায় দুধের হাট বসায় বাইরের ব্যাপারীরা এই বাজারে আসতে চায় না। এই সুযোগে স্থানীয় গুটিকয়েক ব্যাপারী নিজেরা যোগসাজশ করে খামারিদের কাছ থেকে কম দামে দুধ কিনে থাকেন। আমরা দীর্ঘদিন ধরে বর্তমান দুধের হাটের জায়গা পরিবর্তন করে নওগাঁ-রাজশাহী মহাসড়কের পাশে দেলুয়াবাড়ী খরহাটির জায়গায় স্থানান্তর করার দাবি জানিয়ে আসছি। মহাসড়কের পাশে দুধের হাট বসলে বাইরের ব্যাপারীরা এখানে আসতে পারবেন। এতে করে আমরা দুধের ন্যায্যমূল্য পাব বলে আশা করি।’
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান বলেন, দেলুয়াবাড়ি দুধের বর্তমান বাজারের জায়গা খুবই সংকীর্ণ ও অস্বাস্থ্যকর। জায়গা সংকটের কারণে বাইরের ক্রেতারা বড় গাড়ী নিয়ে এ বাজারে দুধ কিনতে আসতে পারেন না। এর ফলে দুধের নায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন খামারিরা। হাটের জায়গা পরিবর্তন করে মহাসড়ক সংলগ্ন জায়গায় স্থানান্তর করার কাজ চলছে।
সিণ্ডিকেট প্রসঙ্গে প্রণিসম্পদ কর্মকর্তা বলেন, ‘খামারিরা আমার কাছেও এ ধরণের অভিযোগ করেছেন। আমি হাটে গিয়ে এর সত্যতা পেয়েছি। খুব দ্রুত এ সমস্যার উত্তোরণ ঘটবে।


প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩ | সময়: ৬:৩৪ পূর্বাহ্ণ | সুমন শেখ