নাচোলে বাল্যবিয়ে ও ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বিষয়ক মতবিনিময় সভা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের নাচোল পৌরসভায় ডেঙ্গু প্রতিরোধ বাল্যবিয়ে বন্ধ ও নারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধে এবং শিশু কিশোর-কিশোরীদের জীবন মান উন্নয়নে জনগণের অংশগ্রহণ বিষায়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৩১ আগস্ট) সকালে নাচোল পৌরসভার সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ইউনিসেফের সহযোগিতায় উপজেলা প্রশাসন এ সভার আয়োজন করে। মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক (উপসচিব) দেবেন্দ্রনাথ উরাঁও । প্রধান অতিথি তার বক্তব্যে জানান, ডেঙ্গু বর্তমানে আমাদের সমাজে একটি মারাত্মক আকার ধারণ করছে। এজন্য আমাদের ও আমাদের বাড়ির ভিতর এবং আশেপাশে যেন কোন নালা বা ডাবের খোষায়, বালতিতে বা ফুলের টবে পানি জমে না থাকে লক্ষ্য রাখতে হবে। বাড়ির সবাইকে মশারী ব্যবহার করতে হবে। ডেঙ্গুর লক্ষন দেখা দিলে সাথে সাথে মেডিকেল গিয়ে পরীক্ষা করাসহ ডাক্তার দেখাতে হবে। অন্যদিকে বাল্যবিবাহ বিষয়ে দেবেন্দ্রনাথ উরাঁও জানান, বাল্যবিবাহ রোধ করতে আমরা আজ মতবিনিময় সভা করছি কিন্তু এতে করে সব সমাধান হবেনা।

 

 

 

 

 

এখন থেকে শিক্ষা গ্রহণ করে নিজ নিজ এলাকায় মানুষকে সচেতন করতে করতে হবে। বাল্যবিবাহ সমাজে শুধু একটি মানুষের শারিরিক মানুষিক অবস্থায় খারাপ করেনা। এটি একটি পরিবারের মারাত্মক ক্ষতির কারণ ডেকে আনে। তাই এ বাল্যবিবাহ ঠেকাতে হলে আগে পরিবারকে সচেতন হতে হবে। অন্যথায় বাল্যবিবাহ রোধ করা অসম্ভাব হবে। নাচোল উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা ফেরদৌস এর সভাপতিত্বে আয়োজিত মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, নাচোল পৌরসভার মেয়র আব্দুর রশিদ ।

 

 

 

 

 

এতে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, নাচোল পৌরসভার প্যানেল মেয়র তারেক রহমান, নাচোল উপজেলা ভাইস চেয়ারসতভন (মহিলা) জান্নাতুন নাঈম মুন্নি, ভাইস চেয়ারম্যান মসিউর রহমান, নাচোল প্রবীণ হিতৈষী সংঘের আলাউদ্দিন আজাদ, নাচোল কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম এনামুল হক, সাংবাদিক আব্দুল কাদের জিলানি, নাচোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. আসাদুর রহমান,হযরত মুন্সি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাদেকুল ইসলাম, নাচোল উপজেলা সমাজসেবা কর্মকর্তা সোহেল রানা, নাচোল মহিলা কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসান।
মতবিনিময় শেষে নাচোল উপজেলা চত্বরথেকে গ্রামপুলিশদের নিয়ে ডেঙ্গু সচেতনতামূলক একটি র‌্যালী অনুষ্ঠিত হয়।

 

 

 

 

সানশাইন/সোহরাব

 

 

 

 

 

 

 

 


প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৩ | সময়: ৬:৪৮ অপরাহ্ণ | Daily Sunshine