রাজশাহীতে ‘ন্যাশনাল স্পোর্টস ডে’ পালিত

স্টাফ রিপোর্টার: ভারতীয় সহকারী হাইকমিশন, রাজশাহীর উদ্যোগে ‘ন্যাশনাল স্পোর্টস ডে’ পালিত হয়েছে। মঙ্গলবার বিকেলে নগরীর ভারতীয় সহকারী হাইকমিশন অফিস রাজশাহীর কার্যালয় প্রাঙ্গণে ক্রিকেট, দাবা, ব্যাডমিন্টন ও ভারতের বিভিন্ন ঐতিহ্যবাহী খেলার মাধ্যমে ‘জাতীয় ক্রীড়া দিবস’র উদ্বোধন করা হয়েছে। এসময় প্রধান অতিথি থেকে খেলায় অংশগ্রহণের মাধ্যমে ‘ন্যাশনাল স্পোর্টস ডে’র উদ্বোধন করেন রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনার শ্রী মনোজ কুমার।
এসময় ভারতীয় সহকারী হাইকমিশনার জানান, ভারতীয় ক্রীড়াক্ষেত্রে অন্যতম নক্ষত্র কিংবদন্তি ধ্যান চাঁদ হকির জাদুকর হিসেবে পরিচিত। তাঁকে স্মরণ করে ২৯ অগাস্ট ভারতে ‘জাতীয় ক্রীড়া দিবস’ হিসেবে পালিত হয়ে থাকে। ২০১২ সাল থেকে যা পালন হয়ে আসছে। অর্থাৎ চলতি বছরে ১২ তম ‘ন্যাশনাল স্পোর্টস ডে’ বা ‘জাতীয় খেলা দিবস’ পালনের মাধ্যমে ধ্যান চাঁদকে সম্মান জানানোর পাশাপাশি দেশের ক্রীড়া ব্যক্তিত্বদের স্মরণ করার জন্য এই দিনটিকে বেছে নেওয়া হয়।
তিনি আরো বলেন, চলতি বছরের ক্রীড়া দিবসের থিম সমাজকে সুস্থ-সবল করে তুলতে অপরিহার্য খেলাধুলো। স্ট্রেস ও কাজের চাপের মাঝে তরতাজা থাকতে খেলার বিকল্প নেই, সেই কথাটাই এবারের থিমের মাধ্যমে দেশবাসীকে স্মরণ করিয়ে দেওয়ার ভাবনা নেওয়া হয়। শুধু শরীর-স্বাস্থ্য ভাল রাখাই নয়, খেলার মাধ্যমে তৈরি হয় একাত্মবোধ। ভবিষ্যতে পথ চলার ক্ষেত্রে একসঙ্গে সবাইকে নিয়ে চলার পাথেয় হিসেবে যা খুবই গুরুত্বপূর্ণ বলেই জানান তিনি।


প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৩ | সময়: ৫:৪৮ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর