ডাবের দাম নিয়ন্ত্রণে মাঠে ‘ভোক্তা অধিকার’

স্টাফ রিপোর্টার: ডেঙ্গুর প্রকোপ বাড়ার অজুহাতে রাজশাহীতে বেড়েছে ডাবের দাম। প্রতি পিস ডাব এখন সর্বনিম্ন ১০০ টাকা থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। এতে সাধারণ ভোক্তারা পড়েছেন বিপাকে। কোনো কারণ ছাড়াই এখন ডাবের দাম হাতের নাগালের বাইরে চলে গেছে।
উদ্ভূত পরিস্থিতিতে ডাবের দাম নিয়ন্ত্রণে রোববার (২৭ আগস্ট) থেকে মাঠে নেমেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। প্রথম দিন অভিযান শুরুর পর ডাবের দাম কিছুটা নেমে ১০০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। অভিযানের সময় বাড়তি দাম নেওয়ায় চারজন ডাব বিক্রেতাকে জরিমানা করা হয়েছে।
জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. সেলিম জানান, রোববার (২৭ আগস্ট) দুপুরে বেশি দামে ডাব বিক্রি করায় তারা অভিযান পরিচালনা করেছেন।
জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর দুপুর সাড়ে ১২টায় মহানগরীর লক্ষ্মীপুর ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সামনে খুচরা দোকানগুলোতে অভিযান পরিচালনা করে।
অভিযানের সময় চারটি দোকানে ডাবের দাম বেশি রাখায় চারজন বিক্রেতাকে দুই হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া অন্য খুচরা বিক্রেতাদের সতর্ক করে দেওয়া হয়।
জনস্বার্থে রাজশাহীর ডাবের বাজারে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে তদারকিমূলক এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সেলিম।


প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩ | সময়: ৪:৫৫ পূর্বাহ্ণ | সুমন শেখ