সন্তান স্কুল ফাঁকি দিলে জেল হতে পারে বাবা-মায়ের !

সানশাইন ডেস্ক :

সন্তান ২০ দিন স্কুলে অনুপস্থিত থাকলেই জেল হতে পারে বাবা-মায়ের। সম্প্রতি এমন নিয়ম চালু করেছে সৌদি আরব। স্থানীয় মক্কা সংবাদপত্রের প্রতিবেদনের বরাতে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের শিশু সুরক্ষা আইন অনুসারে, উপযুক্ত কারণ ছাড়া ছেলেমেয়ে স্কুল কামাই করলে তার জন্য তদন্তের মুখোমুখি হবেন বাবা-মা। তদন্তের পর প্রসিকিউটররা মামলাটি স্থানীয় আইন আদালতে পাঠাবেন। সেখানে যদি শিক্ষার্থীর অনুপস্থিতির বিষয়ে অভিভাবকের অবহেলা প্রমাণিত হয়, তাহলে তাদের উপযুক্ত মেয়াদে কারাদণ্ড দেওয়ার এখতিয়ার রয়েছে বিচারকের।

 

 

 

প্রতিবেদন অনুসারে, যদি এমন পরিস্থিতি দেখা দেয় তবে স্কুলের অধ্যক্ষ শিক্ষা মন্ত্রণালয়কে বিষয়টি জানাবেন। এরপর মন্ত্রণালয় তদন্ত শুরু করবে এবং শিক্ষার্থীকে একটি হোমে স্থানান্তরের আদেশ দেবে। শিক্ষার্থী হোমে স্থানান্তরিত হওয়ার পর বিষয়টি নিয়ে তদন্ত শুরু হবে। পদ্ধতি অনুসারে, একজন শিক্ষার্থী তিন দিন অনুপস্থিত থাকলে একটি প্রাথমিক সতর্কতা জারি করা হবে এবং তাকে প্রাথমিক পরামর্শ দেওয়া হবে। শিক্ষার্থী পাঁচ দিন ছুটি নেওয়ার পর দ্বিতীয়বারের মতো সতর্ক করা হবে এবং এক্ষেত্রে অভিভাবককে বিষয়টি অবহিত করা হবে। অনুপস্থিতির ১০ দিনের মাথায় তৃতীয়বারের মতো সর্তকতা জারি করা হবে এবং এ দফায় অভিভাবককে তলব করা হবে। এসময় একটি অঙ্গীকারপত্র স্বাক্ষর করানো হবে যেন শিক্ষার্থী আর স্কুলে অনুপস্থিত না থাকে।

 

 

 

কিন্তু এরপরেও ১৫ দিন অনুপস্থিতি হয়ে গেলে শিক্ষা বিভাগের মাধ্যমে শিক্ষার্থীকে অন্য বিদ্যালয়ে স্থানান্তরিত করা হতে পারে। এরপর আসে সেই চূড়ান্ত সময়। ২০ দিন শিশুটি স্কুলে উপস্থিত না থাকলে সৌদি শিক্ষা মন্ত্রণালয় শিশু সুরক্ষা আইনের বিধানগুলো প্রয়োগের মাধ্যমে বিষয়টি সমাধান করতে চাইবে। নতুন শিক্ষাবর্ষে ‘আদর্শ অধ্যয়ন’ নিশ্চিত করার লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে। তবে এ বিষয়ে এখন পর্যন্ত সৌদি শিক্ষা কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সূত্র: গালফ নিউজ, হিন্দুস্তান টাইমস, জাগো নিউজ


প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৩ | সময়: ৬:৩০ অপরাহ্ণ | Daily Sunshine

আরও খবর