‘হটাও এনামুল, বাঁচাও বাগমারা’ স্লোগানে সংসদ সদস্যকে প্রতিহতের ঘোষণা

স্টাফ রিপোর্টার, বাগমারা : রাজশাহীর বাগমারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য এনামুল হককে আগামী জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন না দেওয়ার আহ্বান জানিয়েছেন দলটির একাংশের নেতারা। বক্তারা বলেন, এনামুল হকের সঙ্গে দলের নেতাকর্মীদের দূরত্বের সৃষ্টি হয়েছে। এ সময় ‘বাঁচাও বাগমারা, হটাও এনামুল’ স্লোগানে মুখর হয়ে ওঠে সমাবেশস্থল।
মঙ্গলবার রাজশাহী জেলা ও বাগমারা উপজেলার তৃণমূল আওয়ামী লীগের ব্যানারে উপজেলার হাটগাঙ্গোপাড়া উচ্চবিদ্যালয় মাঠে এ আয়োজন করা হয়। দলীয় কর্মীরা বলেন, শোকসভা হিসেবে প্রচার করা হলেও এটি ছিল মূলত সংসদ সদস্য এনামুল হকবিরোধীদের সমাবেশ। ১৫ আগস্ট একই স্থানে সংসদ সদস্য শোকসভার আয়োজন করেছিলেন। ওই সভায় সংসদ সদস্য স্থানীয় আওয়ামী লীগের নেতাদের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দেন। এর প্রতিবাদে মঙ্গলবারের এ সমাবেশের আয়োজন করা হয়। সভায় উপজেলার বিপুলসংখ্যক নেতাকর্মী যোগ দেন।
সভায় রাজশাহী-৪ থেকে মনোনয়নপ্রত্যাশী চার প্রার্থী উপস্থিত ছিলেন। তাঁরা হলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় শিক্ষা ও মানবসম্পদ উপকমিটির সদস্য পি এম সফিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহসভাপতি জাকিরুল ইসলাম, তাহেরপুর পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ আবুল কালাম আজাদ। জেলা আওয়ামী লীগের সহসভাপতি ইব্রাহিম হোসেন এতে সভাপতিত্ব করেন। ইব্রাহিমও এ আসনে মনোনয়নপ্রত্যাশী।
আয়োজকেরা বলেন, বিকেল চারটার মধ্যে সমাবেশস্থল কানায় কানায় ভরে যায়। বিভিন্ন এলাকা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে নেতা-কর্মীরা সমাবেশস্থলে উপস্থিত হন। সমাবেশে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলফোর রহমান, শ্রমবিষয়ক সম্পাদক মাহাবুবুর রহমান, উপজেলার সাবেক সভাপতি ও সংসদ সদস্যের চাচা আবদুস সোবহান চৌধুরী প্রমুখ।
সভায় অভিযোগ করা হয়, এনামুল হক টানা তিনবার সংসদ সদস্য হিসেবে ক্ষমতায় থাকাকালে দলীয় নেতাকর্মীদের মূল্যায়ন করেননি। দলের নেতা-কর্মীদের সঙ্গে দূরত্ব তৈরি করে জামায়াত-বিএনপি ঘরানার লোকজন নিয়ে চলাচল করেন। গত ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচনে তিনি ত্যাগী নেতাদের মনোনয়ন দেওয়ার ব্যবস্থা না করে টাকার বিনিময়ে দলীয় মনোনয়ন দিয়েছেন। এ ছাড়া বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিজের স্বজন ও অনুসারীদের পরিচালনা কমিটির সভাপতি করে কোটি কোটি টাকার নিয়োগ বাণিজ্য করেছেন।
বক্তারা আগামী নির্বাচনে বর্তমান সংসদ সদস্য এনামুল হককে মনোনয়ন না দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানান। তাঁকে বাদ দিয়ে অন্য কাউকে মনোনয়ন দিলে তাঁরা ঐক্যবদ্ধ হয়ে নৌকার প্রার্থীকে বিজয়ী করার অঙ্গীকার করেন।
মনোনয়নপ্রত্যাশী অধ্যক্ষ আবুল কালাম আজদ বলেন, ঘুষ, দুর্নীতি আর লুটপাটের অপর নাম এনামুল। নেতাকর্মীদের উপর অত্যাচার আর মিথ্যা মামলাবাজ এই এমপিকে আমরা আগামীতে বাগমারায় দেখতে চাই না। তাই আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে তাকে সরিয়ে একজন যোগ্য ব্যক্তিকে বাগমারায় এমপি মনোনয়ন দিলে আমরা সবাই মিলে তার পক্ষে কাজ করবো। কাঁধে কাঁধ মিলিয়ে তার জন্য আমরা মাঠে কাজ করে এই আসনটি আমরা জননেত্রী শেখ হাসিনাকে উপহার দিতে চাই। এর বিরুদ্ধে বাগমারার মানুষ আজ একাট্টা হয়েছে।
সভাপতির বক্তব্যে ইব্রাহিম হোসেন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তাঁর পরিবারের সদস্যদের হত্যা করলেও তাঁর আদর্শকে হত্যা করা সম্ভব হয়নি। শেখ মুজিবের আদর্শ নিয়ে ঐক্যবদ্ধ রয়েছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।


প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩ | সময়: ৫:১৭ পূর্বাহ্ণ | সুমন শেখ