ওয়ানডে বিশ্বকাপের ‘অভিনব’ মাসকট প্রকাশ্যে আনলো আইসিসি

স্পোর্টস ডেস্ক: আগামী ৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে বসতে চলেছে এবারের ওয়ানডে বিশ্বকাপের আসর। হাতে আর দুই মাসও সময় নেই। সূচি আগেই ঘোষণা করে দিয়েছে আইসিসি। এবার সামনে এলো বিশ্বকাপের নতুন মাসকট। ২০২৩ বিশ্বকাপের জন্য অভিনব মাসকট তৈরি করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। জোড়া মাসকট প্রকাশ করেছে আইসিসি। মাসকট দুইটি লিঙ্গ সমতা এবং বৈচিত্র্যের প্রকাশক।
মাসকটের নাম ঠিক করবেন এবার দর্শকরা। সেক্ষেত্রে আগামী ২৭ আগস্টের মধ্যে নিজেদের পছন্দের নাম পাঠাতে পারবেন ক্রিকেটপ্রেমীরা। আইসিসির ওয়েবসাইট থেকে যে কেউ চাইলে পাঠাতে পারবেন নিজেদের পছন্দের নাম। শনিবার ভারতের গুরুগ্রামে একটি অনুষ্ঠানে আসন্ন বিশ্বকাপের মাসকট প্রকাশ্যে এনেছে আইসিসি। সেখানে উপস্থিত ছিলেন ভারতের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ক্রিকেটার যশ ধুল এবং নারী ক্রিকেটার শেফালী ভার্মা।
এই মাসকটের মধ্যে একটি নারীদের প্রতিনিধিত্ব করছে, আরেকটি পুরুষদের। আগামী দিনের তরুণ প্রজন্মের কথা মাথায় রেখেই এমন মাসকট তৈরির সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার কর্তাদের মতে ক্রিকেটকে আরও প্রসারিত করতেই নাকি এমন মাসকট প্রস্তুত করেছেন তারা।
এই প্রসঙ্গে আইসিসির হেড অব ইভেন্ট জানিয়েছেন, আইসিসির ওয়ানডে বিশ্বকাপ শুরু হওয়ার আগে এই দুই মাসকট আমরা সামনে প্রকাশ্যে আনতে পেরে অত্যন্ত আপ্লুত। এই দুই মাসকট দিয়ে ক্রিকেট যে সমস্তকিছুর উর্ধ্বে এবং গোটা বিশ্বে ছড়িয়ে পরার ইঙ্গিতই দেওয়া হচ্ছে। সেইসঙ্গে পুরুষ এবং নারী দুই মাসকট প্রকাশ করে লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধেও একটা একটা বার্তা দেওয়া হয়েছে।


প্রকাশিত: আগস্ট ২১, ২০২৩ | সময়: ৫:২০ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর