রাজশাহীতে সাঈদীকে নিয়ে পোস্ট দেয়ায় শাস্তির মুখে পুলিশ কর্মকর্তা

স্টাফ রিপোর্টার : যুদ্ধাপরাধ মামলায় আজীবন দণ্ডিত দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যু নিয়ে সামাজিক মাধ্যমে পোস্ট দিয়ে শাস্তির মুখে পড়তে যাচ্ছেন রাজশাহী মহানগর পুলিশের একজন পরিদর্শক (ইন্সপেক্টর)। খাইরুল ইসলাম নামের পুলিশ কর্মকর্তা রাজশাহী মহানগর পুলিশের প্রসিকিউশন বিভাগে কোর্ট ইন্সপেক্টর পদে কর্মরত।
পোস্টটি নজরে আসার পর মহানগর পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার আরএমপির সাইবার ইউনিটকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। বুধবার দুপুরে আরএমপির সাইবার ইউনিটের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) উৎপল কুমার চৌধুরী পুলিশ কমিশনার বরাবর তদন্ত প্রতিবেদন দাখিল করেছেন।
আরএমপির সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ১৪ আগস্ট দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুর খবর প্রচারের পর ওই রাতে পুলিশ ইন্সপেক্টর খাইরুল ইসলাম তার অফিসিয়াল ফেসবুক আইডিতে একটি পোস্ট দেন।
এদিকে পুলিশ কর্মকর্তার পোস্টটি নজরে আসার পর রাজশাহী মহানগর পুলিশ কর্তৃপক্ষ বিষয়টি তদন্তের নির্দেশ দেন সাইবার ইউনিটকে। সাইবার ইউনিট তদন্তের পর ঘটনার সত্যতা পেয়ে বুধবার দুপুরে কমিশনার বরাবর প্রতিবেদন দাখিল করেছেন।
সাইবার ইউনিট সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান, পুলিশ ইন্সপেক্টর খাইরুল ইসলাম মহানগর কোর্ট পুলিশের পরিদর্শক। খাইরুল ইসলাম নামের আইডির প্রোফাইলে পুলিশের অফিসিয়াল পোশাকে তার ছবি রয়েছে। তিনি এমন পোস্ট দিয়ে অসদাচরণ করেছেন। কারণ তিনি পুলিশ বিভাগে কর্মরত একজন সরকারি কর্মকর্তা। সাইবার ইউনিট নিশ্চিত হয়েছেন তারই আইডি থেকে পোস্টটি ছাড়া হয়েছে। ৮০ জন তাতে লাইক দিয়েছেন এবং ৬০ জন কমেন্টস করেছেন।
রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) অপরাধ ও শৃঙ্খলা শাখার দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত কমিশনার (অতিরিক্ত ডিআইজি) বিজয় বসাক বলেন, তদন্ত প্রতিবেদনসহ এ বিষয়ে করণীয় নির্দেশনা পেতে আরএমপি কর্তৃপক্ষ পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছেন। প্রয়োজনীয় নির্দেশনা পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।
ঘটনার বিষয়ে পুলিশ পরিদর্শক খাইরুল ইসলাম বলেন, তিনি সরল মনে পোস্টটি দিয়েছিলেন। পরে বুঝতে পারেন সেটি দেওয়া তার ঠিক হয়নি। কিছু সময় পর ডিলিট করে দেন। এ বিষয়ে আর কোনো মন্তব্য তিনি করেননি।


প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩ | সময়: ৫:৫৩ পূর্বাহ্ণ | সুমন শেখ