সর্বশেষ সংবাদ :

বাঘায় শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তনের দাবি

স্টাফ রিপোর্টার: রাজশাহীর বাঘায় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত বাঘা মহিলা বানিজ্যিক কলেজ এন্ড ভোকেশনাল ইন্সটিটিউটের নাম পরিবর্তন করে বাঘা বানিজ্যিক কলেজ এন্ড ভোকেশনাল ইন্সটিটিউ করে ছাত্র/ছাত্রী ভর্তির দাবি করেছেন শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।
জানা যায়, ১৯৯৭ সালে এইচএসসি (ব্যবসায়ব্যবস্থাপনা) শিক্ষাক্রম জেবুন্নেসা (রঃ) মহিলা বানিজ্যিক কলেজ এন্ড ভোকেশনাল ইন্সটিটিউটের নামে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক মঞ্জুরি লাভ করে। ১৯৯৯ সালে বাঘা ভোকেশনাল ট্রেনিং ইন্সটিটিউিট নামেএস.এস.সি (ভোকশনাল) শিক্ষাক্রম মঞ্জুরী লাভ করে। প্রতিষ্ঠান দুইটি আলাদা নামে মঞ্জুরী লাভ করে । তার পর ২০০০ সাল থেকে বাঘা মহিলা বানিজ্যিক কলেজ এন্ড ভোকেশনাল ইন্সটিটিউিট নামে নাম করন করত: কার্যক্রম পরিচালনা করে আসছে শিক্ষা প্রতিষ্ঠারনের শিক্ষক/কর্মচারীরা।
১৮ বছর পর হঠাৎ করে ২০১৮ সালে ভোকেশনাল শাখায় ছাত্রভতির্র কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দেয় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। ৬ বছর ধরে ভতির্র ছাত্র কার্যক্রম বন্ধ রয়েছে। এতে বাঘা এলাকার ছাত্ররা ভর্তি হতে না পেরে বিপাকে পড়েছেন এবং বাঘা মহিলা বানিজ্যিক কলেজ এন্ড ভোকেশনাল ইন্সটিটিডিট-এ শিক্ষার্থীর সল্পতা সৃষ্টি হয়েছে । কারিগরি শিক্ষাবোর্ড ও শিক্ষা মন্ত্রনায়ল যদি নাম পরিবর্তন করে বাঘা মহিলা বানিজ্যিক কলেজ এন্ড ভোকেশনাল ইন্সটিটিউিট এর স্থলে ”বাঘা বানিজ্যিক কলেজ এন্ড ভোকেশনাল ইন্সটিটিউট”করে দেয় তাহলে ছাত্র-ছাত্রী উভয়ই ভর্তি হলে শিক্ষা প্রতিষ্ঠান পূর্বের ন্যায় ছাত্র-ছাত্রী দ্বারা মুখরিত হতো। অত্র প্রতিষ্ঠানের শিক্ষক/কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলেই প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে ছাত্র-ছাত্রী উভয়ই ভতির্র অনুমতিদিতে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও শিক্ষা মন্ত্রনালয়,ঢাকা কর্তৃপক্ষকে বিশেষ অনুরোধ করেছেন।
এইচ.এস.সি (বি.এম) কলেজ শাখা শুধু মহিলা শিক্ষার্থী ও এস.এস.সি (ভোক:) স্কুলশাখা (ছাত্র-ছাত্রী) শিক্ষার্থী ভর্তি ক্রম অভিজ্ঞ শিক্ষক মন্ডলীর ঐকান্তিক প্রচেষ্টায় পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানটি নব উদ্যোমে শিক্ষার্থী দ্বারা মুখরিত প্রতিষ্ঠানটি অত্র এলাকায় সুনাম কারিগরী শিক্ষায় দক্ষ জনশক্তি গড়ে তোলা এবং কারিগরী বোর্ডের অধীন দেশের শ্রেষ্ঠ বিশটি প্রতিষ্ঠানের মধ্যে ২০১১ সলে ৪র্থ, ২০০১২ সলে ২য়, ২০০৫ সলে ৫ম, ২০০৪ সলে ৭ম, ২০০৭ সলে ১২তম, এবং ২০০৯ সলে ১৭তম স্রেষ্ট প্রতিষ্ঠানের সুনাম অর্জন করে।
বর্তমানে বাঘা মহিলা বানিজ্যিক কলেজ এন্ড ভোকেশনাল ইন্সটিটিউট এ এস.এস.সি (ভোক) শিক্ষাক্রমে ৯ম শ্রেনীতে ছাত্রী সংখ্যা ৪০ জন দশম শ্রেনীতে ২৮ জন ট্রেড সংখ্যা ৫টি। শিক্ষক – কর্মচারী সংখ্যা ২৪ জন। অথচ প্রতিষ্ঠানটি ২০০০ সাল হতে ২০১৮ ইং সাল পর্যন্ত প্রতি বছর প্রায় ১৫০ জনের মত শিক্ষার্থী ভর্তি হতো এবং এস.এস.সি (ভোক) শাখায় প্রতি ট্রেডে কাম্য ছাত্র-ছাত্রী পড়াশুনা করত।
এ বিষয়ে”বাঘা বানিজ্যিক কলেজ এন্ড ভোকেশনাল ইন্সটিটিউটের”অধ্যক্ষ আবু সাঈদ মোহাম্মদ সিদ্দিক বলেন, কারিগরি শিক্ষায় এলাকায় দক্ষ জনশক্তি গড়ে উঠবে এবং স্থানীয়দের দাবির প্রেক্ষিতে স্থানীয় সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সহযোগিতায় প্রতিষ্ঠানের নাম পরিবর্তনের জন্য আবেদন করা হয়েছে। প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন করে ছাত্র/ছাত্রী ভর্তির জন্য কর্তৃপক্ষের সুদৃষ্টিকমনা করছি।


প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৩ | সময়: ৬:১৪ পূর্বাহ্ণ | সুমন শেখ