রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল তরুণীর অন্তরঙ্গ মুহূর্তের ছবি প্রকাশ করায় যুবকের জেল

স্টাফ রিপোর্টার : তরুণীর অন্তরঙ্গ মুহূর্তের ছবি সামাজিক মাধ্যমে ফাঁস করার মামলায় নাটোরের এক যুবককে পৃথক দুটি ধারায় এক বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। সোমবার রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় দেন। একই সঙ্গে এক লাখ টাকা করে জরিমানা, অনাদায়ে আরও তিন মাস করে বিনাশ্রম কারাদণ্ডের আদেশ প্রদান করা হয়।
দণ্ডপ্রাপ্ত যুবকের নাম মিজানুর রহমান ওরফে বাবু। তিনি নাটোরের সদর উপজেলার বাঙ্গাবাড়িয়া বাজার এলাকার বাসিন্দা। আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, নাটোরের এক তরুণীর সঙ্গে প্রেমের সম্পর্ক ছিল আসামি মিজানুরের। কিন্তু মিজানুর বখাটে বলে তার সঙ্গে ওই তরুণীর বিয়ে দেয়নি পরিবার। এতে ক্ষুব্ধ হয়ে মিজানুর গত বছরের ২৩ মে গোপনে তোলা ওই তরুণীর অন্তরঙ্গ মুহূর্তের ছবি সামাজিক মাধ্যমে ফেসবুকে প্রকাশ করেন।
এ ঘটনায় ভুক্তভোগী তরুণী রাজশাহী সাইবার ট্রাইব্যুনালে ডিজিটাল নিরাপত্তা আইনে প্রেমিক মিজানুরের বিরুদ্ধে মামলা করেন। পরে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এ মামলার তদন্ত করে অভিযোগপত্র দেয়। বিচার শেষে সোমবার আদালত মামলার রায় ঘোষণা করেন।
আইনজীবী ইসমত আরও জানান, মামলায় আলাদা দুটি ধারায় আসামি মিজানুরকে এক বছর করে সশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। জরিমানার অর্থ অনাদায়ে প্রতি এক লাখের জন্য আরও তিন মাস করে বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন আদালত। আর দুটি ধারার কারাদণ্ড একসঙ্গে চলবে বলে আদালত বিচারক রায়ে উল্লেখ করেন।


প্রকাশিত: আগস্ট ১, ২০২৩ | সময়: ৬:৩২ পূর্বাহ্ণ | সুমন শেখ