রাজশাহীতে সিরিজ নিজেদের করে নিল বাংলাদেশের যুবারা

স্পোর্টস রিপোর্টার: দু’বার পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে হেরে সিরিজ শুরু করেছিল বাংলাদেশের যুবারা। আর সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৩ উইকেটে হারিয়ে সিরিজ নিজেদের করে নিলো তারা।
গতকাল রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান স্টেডিয়ামে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ৪৯ ওভার ৪ বলে ২১০ রানে অল আউট হয় দক্ষিণ আফ্রিকা। জবাবে ১৭ বল বাকি রেখেই ৭ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। ২১১ রানের লক্ষ্যে ব্যাটিং করা বাংলাদেশ ৪৮ রানে ২ উইকেট হারালেও ওপেনার আদিল বিন সিদ্দিক ও আরিফুল ইসলামের তৃতীয় উইকেট জুটিতে অনেকটাই এগিয়ে যায়। দু’জনে যোগ করেন ৮৭ রান। ৭০ বলে ৫৮ রান করা আদিলের উইকেটে ভাঙে সে জুটি। আরিফুল অবশ্য ঠিকই আগলে রাখেন ইনিংস। ৪ উইকেটে ১৭৯ রানের স্কোর নিয়ে সহজ জয়ের পথেই এগোচ্ছিল স্বাগতিকরা। সেটিই চট করে পরিণত হয় ৭ উইকেটে ১৮৯ রানে। তুলে মারতে গিয়ে লং অনে ক্যাচ দেন ৮১ বলে ৭১ রান করা আরিফুলও। এরপর ক্রিজে নতুন দুই ব্যাটসম্যান অধিনায়ক মাহফুজুর রহমান ও রাফি উজ্জামানের অবিচ্ছিন্ন জুটি বাংলাদেশকে পার করে নিরাপদেই।
এর আগে প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। দলীয় ৪৯ রানে তিন ব্যাটসম্যানকে হারায় তারা। এরপর ডেভিড টিগার ও রিচার্ড সেলটসওয়ানে মিলে ৫২ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দেন। দলীয় ১০১ রানে ৪৭ বলে ২৭ রান করে আউট হন রিচার্ড সেলটসওয়ানে। এরপর ক্রিজে আসা অধিনায়ক জুয়ান জেমসকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন টিগার। তবে দলীয় ১৪৫ রানে ৮৯ বলে ৬৩ রান করে আউট হন টিগার। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২১০ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের পক্ষে মাহফুজ রাব্বি নেন ৩টি উইকেট। এই জয়ে ৩-২ ব্যবধানে সিরিজ জিতলো টাইগার যুবারা। রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান স্টেডিয়ামের গ্যালারিতে দর্শকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতোই। নিরাশও হতে হয়নি তাদের। রাজশাহীর দর্শকরা দেখেছেন রোমাঞ্চকর এক লড়াই।


প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩ | সময়: ৬:০৪ পূর্বাহ্ণ | সুমন শেখ