ডেঙ্গুতে এক দিনে ৮ মৃত্যু, এ বছর সর্বাধিক

সানশাইন ডেস্ক: ডেঙ্গুতে গত এক দিনে আটজনের মৃত্যু হয়েছে দেশে, দৈনিক এত মৃত্যু এবছর আগে দেখা যায়নি। তাদের নিয়ে এবছর এ রোগে মৃতের সংখ্যা বেড়ে হল ১১৪। এইডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে যোগ হয়েছে ১৫৮৯ রোগী। তাদের নিয়ে এবছর হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে ২২ হাজার ৪৬৭ জনে দাঁড়াল।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সোমবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে যে ১৫৮৯ জন রোগী ভর্তি হয়েছেন, তাদের মধ্যে ঢাকায় ৮৪৭ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ৭৪২ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ৫৪৪১ জন রোগী। এদের মধ্যে ঢাকায় ৩৩৪৭ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ২০৯৪ জন।
এ বছর ডেঙ্গুর প্রকোপ দ্রুত বাড়ছে। জুন মাসে ৫ হাজার ৯৫৬ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন, মৃত্যু হয়েছিল ৩৪ জনের। জুলাইয়ের প্রথম ১২ দিনেই সেই সংখ্যা পেরিয়ে গেছে। ১৭ জুলাই পর্যন্ত হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ১৭ হাজার ৪৮৯, আর মারা গেছেন ৬৭ জন। মাসের হিসাবে জানুয়ারিতে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে ১০৩৬ জন এবং জুন মাসে ৫৯৫৬ রোগী হাসপাতালে ভর্তি হন।
এদের মধ্যে জানুয়ারিতে ছয়জন, ফেব্রুয়ারিতে তিনজন, এপ্রিলে দুজন, মে মাসে দুজন এবং জুন মাসে ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ বছর এইডিস মশা শনাক্তে চালানো জরিপে ঢাকায় মশার যে উপস্থিতি দেখা গেছে, তাকে ঝুঁকিপূর্ণ বলছেন বিশেষজ্ঞরা। এ অবস্থায় সামনে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়ার আশঙ্কা করেছেন তারা। ডেঙ্গু আক্রান্ত হয়ে এ বছর যাদের মৃত্যু হয়েছে, তাদের প্রায় সবাই ডেঙ্গু হেমোরেজিক ফিভারে ভুগছিলেন এবং শক সিনড্রোমে মারা গেছেন।
এইডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে গত বছর ৬২ হাজার ৩৮২ জন রোগী হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে রেকর্ড ২৮১ জনের মৃত্যু হয়। এর আগে ২০১৯ সালে দেশের ৬৪ জেলায় এক লাখের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে গিয়েছিলেন, যা এ যাবৎকালের সর্বোচ্চ। সরকারি হিসাবে সে বছর মৃত্যু হয়েছিল ১৭৯ জনের।


প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩ | সময়: ৫:৫৯ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর