বাগমারায় অবৈধ পুকুর খননের দায়ে ৫০ হাজার টাকা জরিমানা

স্টাফ রিপোটার, বাগমারা: রাজশাহীর বাগমারায় অবৈধ ভাবে ফসলি জমিতে পুকুর খননের অভিযোগে ভ্রাম্যমাণ আদলত পরিচালনা করা হয়েছে। গতকাল সোমবার দুপুরের দিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলার ঝিকরা ইউনিয়নের সেউজবাড়ি মৌজায় অবৈধ ভাবে পুকুর খননে অভিযান করা হয়।
এসময় পুকুর খননকৃত ভেকুর ড্রাইভার হানিফ উদ্দিন (৩০) কে হাতে নাতে ধরা হয়েছে। পরে তাকে ভ্রাম্যমাণ আদল হাজির করা হলে সে নিজের দোষ স্বীকার করে। অবৈধ ভাবে ফসলি জমিতে পুকুর খননে বালুমহল ও মাটি ব্যবস্থাপনা আইনে ভ্রাম্যমাণ আদালতে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করেন বাগমারা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমন চৌধুরী।
জানা গেছে, সম্প্রতি উপজেলার বিভিন্ন এলাকায় এক শ্রেণির পুকুর ব্যবসায়ী স্থানীয়দের কাছে অল্প মূল্যে বেশী লাভের আশায় বিঘা চুক্তিতে কৃষি জমি লিজ নিয়ে পুকুর খনন করে ফসলি জমি নষ্ট করছে। এতে কৃষি জমির প্রকৃতি পরিবর্তন করে পুকুর বা দিঘি খনন করায় আবাদি জমির পরিমান কমে যাচ্ছে এবং চাষাবাদ হুমকীর মুখে পড়ছে। মন্ত্রণালয় নির্দেশ রয়েছে জমির প্রকৃতি পরিবর্তন করা যাবে না। আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ফসলি জমিতে বরাবরই চলছে পুকুর খনন।
স্থানীয়রা অভিযোগ করে জানান, উপজেলার মচমইল, মধ্যঝিনা ও গোয়ালকান্দি, ঝিকরা এলাকায় বিল খালে ফসলি জমিতে একাধিক পুকুর খনন চলছে। উপজেলা প্রশাসন থেকে অবৈধ ভাবে পুকুর খনন বন্ধের নির্দেশ থাকলেও তা মানা হচ্ছে না। ফলে কৃষি জমির প্রকৃতি পরিবর্তন করে পুকুর খনন করায় আবাদি জমির পরিমান কমে যাচ্ছে এবং চাষাবাদ হুমকীর মুখে পড়ছে। একইভাবে খননকৃত পুকুরের মাটি ট্রাক্টর দিয়ে বহন করায় পাকারাস্তা ভেঙ্গে পড়ছে। এতে চলাচলে ব্যাপক বিঘ্ন ঘটছে।
বিষয়টি স্থানীয়রা উপজেলা প্রশাসনকে জানালে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বাগমারা থানা পুলিশের সহযোগীতায় অভিযান চালায়। অভিযানকালে ভেকু চালক পাবনা জেলার আমিনপুর এলাকার হানিফকে ভ্রাম্যমাণ আদালতে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমন চৌধুরী বলেন, উপজেলায় অবৈধ ভাবে কোন পুকুর খনন করা যাবে না। অবৈধ ভাবে কোথাও ফসলি জমিতে পুকুর খনন করা হলে তাদের বিরুদ্ধে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা জরিমান বা দুই বছরের কারাদন্ড প্রদান করা হবে। ফসলি জমিতে পুকুর খননের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখা হবে বলেও জানান তিনি।


প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৪ | সময়: ৫:৪২ পূর্বাহ্ণ | সুমন শেখ