জিম্বাবুয়েকে উড়িয়ে বিশ্বকাপ নিশ্চিত করলো শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক: জিম্বাবুয়েকে বড় ব্যবধানে হারিয়ে ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের টিকিট কেটেছে শ্রীলঙ্কা। রোববার বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাব মাঠে সুপার সিক্সের দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়েকে ৯ উইকেটে হারায় লঙ্কানরা।
এদিন আগে ব্যাট করতে নামা জিম্বাবুয়েকে ১৬৫ রানে অলআউট করে শ্রীলঙ্কা। এরপর পাথুম নিসাঙ্কার সেঞ্চুরিতে ভর করে ৩৩.১ ওভারে ১ উইকেট হারিয়ে ১৬৯ রান তুলে জয় নিশ্চিতের পাশাপাশি বিশ্বকাপে খেলাও নিশ্চিত করে ক্রিস সিলভারউডের শিষ্যরা। পাশাপাশি বাছাইপর্বের ফাইনালও নিশ্চিত হয়েছে তাদের। ১৬৬ রানের মামুলি টার্গেট তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতেই জয়ের অধিকাংশ কাজ সেরে ফেলেন নিসাঙ্কা ও দিমুথ করুণারত্নে। তারা দুজন ১৯.৫ ওভারেই তুলে ফেলেন ১০৩ রান। এই রানে রিচার্ড এনগ্রাভার বলে করুণারত্নে ফেরেন ২ চারে ৩০ রান করে।
এরপর কুশাল মেন্ডিসকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন নিসাঙ্কা। জিততে যখন শ্রীলঙ্কার ১ রান প্রয়োজন তখন নিসাঙ্কার ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করতে প্রয়োজন ৩ রান। তিনি চার মেরে দলকেও জেতান আবার সেঞ্চুরিও পান। ১০২ বল খেলে ১৪টি চারে ১০১ রানে অপরাজিত থাকেন নিসাঙ্কা। তার সঙ্গে ২ চারে ২৫ রানে অপরাজিত থাকেন মেন্ডিস।
তার আগে বল হাতে হাতে জিম্বাবুয়ের ব্যাটিং লাইন-আপ এলোমেলো করে দেন শ্রীলঙ্কার মাহিশ থিকশানা, দিলশান মদুশঙ্ক ও মাথিশা পাথিরানা। তারা তিনজনে নেন ৯টি উইকেট। অপর উইকেটটি নেন দাসুন শানাকা। থিকশানা ৮.২ ওভারে ১ মেডেনসহ ২৫ রান দিয়ে ৪টি উইকেট নেন। মদুশঙ্ক ৫ ওভারে ১৫ রান দিয়ে নেন ৩টি। আর আইপিএলে চ্যাম্পিয়ন হওয়া পাথিরানা ৩ ওভারে ১৮ রান দিয়ে নেন ২টি উইকেট।
ব্যাট হাতে আজও উজ্জ্বল ছিলেন শন উইলিয়ামস। তিনি ৬ চার ও ১ ছক্কায় করেন সর্বোচ্চ ৫১ রান। ৩১ রান করেন ফর্মে থাকা অলরাউন্ডার সিকান্দার রাজা। চতুর্থ উইকেটে তারা দুজন দলীয় সংগ্রহে ৬৮ রান যোগ না করলে ১০০ রানের নিচেই অলআউট হতে পারতো স্প্রিং বকরা। তারা দুজন ছাড়া বাকিদের মধ্যে কেউ ১৬ রানের বেশি করতে পারেনি।
এই জয়ে ৪ ম্যাচ থেকে ৮ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা আছে সুপার সিক্সের পয়েন্ট টেবিলের শীর্ষে। সমান ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে জিম্বাবুয়ে আছে দ্বিতীয় স্থানে। এই ম্যাচে হেরে যাওয়ায় কোনো সমীকরণ মেলানো ছাড়াই বিশ্বকাপে খেলতে হলে শেষ ম্যাচটিতে স্কটল্যান্ডের বিপক্ষে জিম্বাবুয়েকে জিততেই হবে। তবে সুপার সিক্সের প্রথম ম্যাচে উইন্ডিজকে হারানো স্কটল্যান্ড নিশ্চয়ই স্বাগতিকদের ছেড়ে কথা বলবে না। জিম্বাবুয়ের বিপক্ষের ম্যাচের পর স্কটিশরা তাদের শেষ ম্যাচ খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে।


প্রকাশিত: জুলাই ৩, ২০২৩ | সময়: ৫:২০ পূর্বাহ্ণ | সুমন শেখ