সর্বশেষ সংবাদ :

রাজশাহীতে বিনামূল্যে চক্ষুসেবা প্রদান

স্টাফ রিপোর্টার : রাজশাহীর পদ্মা নদী তীরবর্তী ছিন্নমূল মানুষের মাঝে ‘ডিসিআই-আরএসসি ও ফারাজ হোসেন ফাউন্ডেশন’- এর যৌথ উদ্যোগে বিনামূল্যে উন্নত চক্ষুসেবা প্রদান করা হয়। শনিবার সকাল ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ডিসিআই, আরএসসি ও ফারাজ হোসেন ফাউন্ডেশন যৌথভাবে পদ্মার নদীতীরবর্তী মানুষের জন্য ডাঁশমারী উচ্চ বিদ্যালয়ে বিনামূল্যে এই চক্ষু ক্যাম্পের আয়োজন করে। ডিসট্রেসড চিলড্রেন এন্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনাল (ডিসিআই) এবং রাইটস এন্ড সাইট ফর চিলড্রেন (আরএসসি) ২০০৭ সাল থেকে প্রতিরোধযোগ্য অন্ধত্ব সনাক্ত ও উন্নত চিকিৎসা নিশ্চিতের মাধ্যমে বাংলাদেশের সুবিধাবঞ্চিত মানুষের সহায়তা প্রদান করে আসছে।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্যাম্পের উদ্বোধন করেন রাসিক ২৯ নং ওয়ার্ড নংকাউন্সিলর জাহের হোসেন সুজা। শুভেচ্ছা বক্তব্য রাখেন ডিসিআই এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ডা. এহসান হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঁশমারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু সায়েদ জহিরুল আহসান। এছাড়াও রাইটস এন্ড সাইট ফর চিলড্রেন (আর এস সি) পক্ষে জামাল আবদুন নাসের, প্রোগ্রাম ম্যানেজার হুমায়ন কবীর রোহান, প্রজেক্ট ম্যানেজার সাইফুল ইসলাম, ডেভেলপমেন্ট অফিসার ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত থেকে চক্ষু শিবির পরিচালনা করেন।
রাজশাহী আই কেয়ার সেন্টারের একদল অভিজ্ঞ চিকিৎসক সেখানে চিকিৎসা সেবা প্রদান করেন। এই ক্যাম্পের উদ্দেশ্য হলো নদীর তীরবর্তি সুবিধাবঞ্চিত মানুষ যারা অর্থের অভাবে চোখের ছানি অপারেশন, ঔষধ বা চশমার খরচ বহন করতে অক্ষম তাদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের মাধ্যমে অন্ধত্বের কালো থাবা থেকে রক্ষা করা।
ক্যাম্পে মোট ৬২৫ জন অসহায় মানুষ চক্ষু সেবা গ্রহণ করেন। তাদের মধ্যে ৫৩ জন ছানি রোগী, ২৫৬ জন চশমার রোগী সনাক্ত করা হয়। ক্যাম্পে মোট ২১৮ জন রোগীকে চশমা প্রদান করা হয় ও অবশিষ্ট রোগীদের আগামী ১০ জুলাই ডাঁশমারী উচ্চ বিদ্যালয়ে- এ চশমা প্রদান করা হবে। ২৮৭ জন রোগীকে ঔষধ প্রদান করা হয় ও ছানি রোগীদের মধ্যে ৪০ জনকে রাজশাহী আই কেয়ার সেন্টারে নিয়ে অপারেশন করা হয়।


প্রকাশিত: জুলাই ৩, ২০২৩ | সময়: ৫:২৩ পূর্বাহ্ণ | সুমন শেখ