রাসিকে প্রথম তৃতীয় লিঙ্গের সংরক্ষিত কাউন্সিলর সাগরিকা

স্টাফ রিপোর্টার: তৃতীয় লিঙ্গের সাগরিকাকে হিজড়া সাগরিকা নামেই রাজশাহী মহানগরীর কমবেশি সবাই চেনেন। তার প্রকৃত নাম সুলতানা আহমেদ। এ সাগরিকাই এবার চমক দিয়েছেন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে। সংরক্ষিত নারী কাউন্সিলর পদে বিজয়ী হয়েছেন তিনি। তার এ বিজয় তৃতীয় লিঙ্গের মানুষদের নতুন স্বপ্ন দেখাবে।
সিটি করপোরেশনের ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত সংরক্ষিত আসন-৭। এ আসনেই প্রার্থী ছিলেন সুলতানা আহমেদ ওরফে সাগরিকা। তিনি ১৯ নম্বর ওয়ার্ডের ভোটার।
নিজেকে বিজয়ী করতে কঠোর পরিশ্রম করে গেছেন। নিরবিচ্ছিন্নভাবে প্রচারণায় ছিলেন। গিয়েছেন ভোটারদের ঘরে ঘরে। করেছেন ভোটারদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময়।
বিজয়ী পতেকা হাতে নেয়া পথটা মোটেও সহজ ছিল না তার জন্য। সুলতানা আহমেদ সাগরিকা জানান, ছোটবেলা থেকে তার শারীরিক পরিবর্তন শুরু হয়। তখন থেকেই শিক্ষাপ্রতিষ্ঠান ও পরিবারের সদস্যরা তাকে সহ্য করতে পারছিলেন না। নবম শ্রেণিতে ওঠার পর বাধ্য হয়ে বিদ্যালয় ও বাড়ি ছেড়ে হিজড়াদের গুরুমার কাছে চলে আসেন।
সাগরিকার বাড়ি রাজশাহী মহানগরীর শাহমখদুম থানার শিল্পীপাড়া এলাকায়। বাবা-মায়ের চার সন্তানের একজন তিনি। বাবা মারা গেছেন। বর্তমানে মা-বোনের কাছে থাকেন। তিনি মাঝেমধ্যে বাড়িতে যান। মায়ের ভরণপোষণের দায়িত্ব পালন করছেন সুলতানা।
গুরুমায়ের কাছে আসার পর থেকে অন্যদের সঙ্গে মানুষের বাড়ি বাড়ি গিয়ে নবজাতক নাচানো, আশীর্বাদ করা ও দোকান থেকে সাহায্য সংগ্রহের কাজ করেন সুলতানা।
২০০০ সালে ‘দিনের আলো হিজড়া সংঘ’ নামের সংগঠনের যাত্রা শুরু হয়। ২০০৫ সালে মহিলা অধিদফতর ও ২০০৭ সালে সমাজসেবা অধিদপ্তর থেকে নিবন্ধন পায় সংগঠনটি। তখন থেকে তিনি বিভিন্ন অলাভজনক সংস্থায় চাকরি করেন। বর্তমানে ‘দিনের আলো হিজড়া সংঘ’-এর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি।
এইচআইভির ওপর সচেতন করা, পরিবার পরিকল্পনা, মানবাধিকার ও অধিকার নিয়ে কাজ করেছেন জানিয়ে সুলতানা আহমেদ জানান, হিজড়াদের আগের কাজ থেকে বের করার চেষ্টা করছেন। এখন হিজড়ারা কিছু করার কথা ভাবছেন। তিনি নিজেও কাজ করছেন।
সাগরিকা জানান, জনপ্রতিনিধিরা তাদের সম্প্রদায়ের মানুষের কথা বলেন না। এজন্য একটা প্ল্যাটফর্ম তৈরির জন্য কাজ করছেন। যেখানে দাঁড়িয়ে তিনি জনসাধারণের ও তার সম্প্রদায়ের মানুষের অধিকারের কথা বলতে পারবেন। সেই থেকেই তার ইচ্ছে ছিল জনপ্রতিনিধি হওয়ার। তৃতীয় লিঙ্গের মানুষগুলোর সামাজিক উন্নয়নে কাজ করবেন বলে জানান।


প্রকাশিত: জুন ২২, ২০২৩ | সময়: ৪:০২ পূর্বাহ্ণ | সুমন শেখ