সর্বশেষ সংবাদ :

এক ওভারে ৬ উইকেট! বিস্ময়কর রেকর্ড ইংলিশ বালকের

স্পোর্টস ডেস্ক: এক ওভারের ৬ বলে একটানা কয়টি উইকেট নেয়ার রেকর্ড আছে ক্রিকেট বিশ্বে? চার উইকেট নেয়ার কথা জানে প্রায় সবাই। তবে, এবার এক ওভারের ৬ বলে টানা ৬ উইকেট নেয়ার রেকর্ড গড়লেন এক ইংলিশ বিস্ময় বালক।
ছয় বলে ছয় ছক্কা দেখেছে ক্রিকেট বিশ্ব। সব ধরনের ক্রিকেট মিলিয়ে এমন ঘটনা ঘটেছে ১০ বার। এত দিন ছয় বলে ছ’টি উইকেট নেওয়ার ঘটনা ছিল একটাই। দ্বিতীয় ক্রিকেটার হিসাবে সেই নজির গড়ল ইংল্যান্ডের ১২ বছরের ক্রিকেটার অলিভার হোয়াইট হাউস।
একই ওভারে দু’টি হ্যাটট্রিক! ছয় উইকেট! দ্বিতীয় বোলার হিসাবে এই নজির গড়ল ১২ বছরের বিস্ময় বালক হোয়াইটহাউস। ব্রমসগ্রোভ ক্রিকেট ক্লাবের হয়ে কুকহিলের বিরুদ্ধে এক ওভারে ছয় উইকেট নিয়েছে তিনি।
জুন মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত এই ম্যাচে এক রান দিয়ে আট উইকেট নিয়েছে ওই ইংলিশ কিশোর ক্রিকেটার। তার কৃতিত্বে উচ্ছ্বসিত ব্রমসগ্রোভ ক্রিকেট ক্লাবের সিনিয়র দলের সদস্যরাও। দলের অধিনায়ক জেডেন লেভিট বলেছেন, ‘সে যা অর্জন করেছে, তা আমি বিশ্বাসই করতে পারছি না। এক ওভারে জোড়া হ্যাটট্রিক অসাধারণ কৃতিত্ব। এই চেষ্টাটাও কম কিছু নয়। একটু বড় না হলে হোয়াইটহাউস এই কৃতিত্বের তাৎপর্য উপলব্ধি করতে পারবে না।’ হোয়াইটহাউসের এ কৃতিত্বের ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।
প্রথম ক্রিকেটার হিসেবে এই নজির গড়েছিলেন অস্ট্রেলিয়ার অ্যালেড কেরি। ২০১৭ সালে গোল্ডেন পয়েন্ট ক্রিকেট ক্লাবের হয়ে পূর্ব ব্যালারাটের বিরুদ্ধে এক ওভারে ছয় উইকেট নিয়েছিলেন তিনি। ক্রিকেটের ইতিহাসে এক ওভারে কোনও বোলারের ছয় উইকেট নেওয়ার ঘটনা সেটাই প্রথম। হোয়াইটহাউসের অবশ্য আরও একটা পরিচয় রয়েছে। তার দাদীর নাম অ্যান জোন্স। যিনি ১৯৬৯ সালের উইম্বলডনে নারীদের সিঙ্গেলসে চ্যাম্পিয়ন।


প্রকাশিত: জুন ১৮, ২০২৩ | সময়: ৪:২৯ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর