মৎস্য ও প্রাণীসম্পদে ৪,২০০ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন হয়েছে : উপ-সচিব

স্টাফ রিপোর্টার, বাঘা: মৎস্য ও প্রাণীসম্পদ খাতে বর্তমান সরকার ৪২ শ’ কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছেন উল্লেখ করে বক্তব্য রেখেছেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রনালয়ের উপ-সচিব মোজাম্মেল হক।
শুক্রবার সকালে বাঘা উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের আয়োজনে উপজেলার গোরাঙ্গপুর পিজি খামারিদের নিয়ে দুদিন ব্যাপী সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
উপজেলা ভারপ্রাপ্ত প্রাণীসম্পদ কর্মকর্তা শরিফুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে মোজাম্মেল হক বলেন, দেশের উন্নয়নে মৎস্য ও প্রাণী সম্পদের কোন বিকল্প নেই। সরকার দেশের অর্থনীতিকে শক্তিশালী ও তৃণমুল জনগোষ্ঠিকে প্রতিষ্ঠিত করার লক্ষে গ্রাম ভিত্তিক সমিতির মাধ্যমে মৎস্য ও প্রাণীসম্পদ খাতে বিপুল পরিমান আর্থিক সহযোগিতা-সহ ঋণ সহায়তা দিচ্ছেন। এ জন্য ট্রেনিং নেয়ার প্রয়োজন রয়েছে। তাই আমাদের লোকজন আপনাদের দারপ্রান্তে এসে ট্রেনিং করাচ্ছে। আমার বিশ্বাস, আপনারা দক্ষ প্রশিক্ষণ প্রাপ্তির মাধ্যমে বাংলাদেশকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেন।
উপ-সচিব আরো বলেন, আমি বাঘার কৃতি সন্তান। আমাকে কেউ স্যার সম্বোধন করবেন না। আমি চাই আপনারা প্রত্যেকে এক-একজন নারী উদ্যোক্তা হন। এ জন্য পরিশ্রম করতে হবে। এখন নতুন জাতের ব্লাক বেঙ্গল ছাগল পাওয়া যাই। এগুলো লালন-পালন করলে বছরে দুইবার সুফল পাবেন।
এই ছাগলগুলো কমপক্ষে তিন থেকে চারটি করে বাচ্চা জন্ম দেয়। বর্তমান বাজারে মাংসের যে দাম, আপনারা প্রতিটি পরিবার গরু, ছাগল এবং হাঁস, মুরগী পালন করবেন। তাহলে একদিকে উপকৃত হবে দেশ, অন্যদিকে আর্থিক ভাবে সাবলম্বী হবেন আপনারা।
আয়োজিত সেমিনারে অন্যদের মধ্যে ছিলেন, উপজেলা প্রাণী সম্প্রসারণ কর্মকর্তা মাহামুদুল হাসান কাওসার, আব্দুর রশিদ, বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান ও মনিগ্রাম গোট পিজি কমিটির ৩০ জন নারী সদস্য।


প্রকাশিত: জুন ১৭, ২০২৩ | সময়: ৪:৩৩ পূর্বাহ্ণ | সুমন শেখ