ঘাসের উইকেটের চ্যালেঞ্জে তাকিয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: লিটন দাস যখন ড্রেসিং রুম থেকে বেরিয়ে সংবাদ সম্মেলন কক্ষের দিকে আসছেন, মাঝের ২২ গজে তখন হালকা রোল করা হচ্ছে। সঙ্গে উইকেট শুকানোর আয়োজনও চলছে। লিটন অবশ্য সেদিকে তাকালেনও না। উইকেট কেমন হবে, তা তো তার জানাই! তেমনি জানেন সম্ভাব্য চ্যালেঞ্জও। লড়াই শুরুর আগে সেই চ্যালেঞ্জকে আলিঙ্গন করেই নিচ্ছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক।
মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে চিরায়ত মন্থর ও নিচু ঘরানার উইকেট থেকে বেরিয়ে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য প্রস্তুত করা হচ্ছে সবুজ ঘাসের উইকেট। ম্যাচের ৩৬ ঘণ্টা আগেও উইকেটে রয়েছে তাজা ঘাসের উপস্থিতি। ম্যাচের আগের দিন হয়তো কিছুটা কমানো হবে ঘাস। তবু ম্যাচের উইকেট যে থাকবে পেস সহায়ক, তা নিয়ে সংশয় খুব একটা নেই। মিরপুরে বরাবরই স্পিন বান্ধব উইকেটে খেলা বাংলাদেশ দলকে এবার তাই ঘরের মাঠেই নামতে হবে খানিকটা নতুন পরীক্ষায়।
সোমবার বাংলাদেশ দলের অনুশীলন ছিল দুপুর ২টা থেকে। কিন্তু বৃষ্টির কারণে অনুশীলন বাতিল করা হয়। তবে লিটন মাঠে আসেন সংবাদ সম্মেলনের আনুষ্ঠানিকতার জন্য। ভারপ্রাপ্ত অধিনায়ক বললেন, উইকেটের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে তারা। “অনেক দিন ধরেই মিরপুরে ঘূর্ণি উইকেটে বেশিরভাগ খেলা হয়। তো আমাদের এখন চ্যালেঞ্জ এটাই আমরা ঘাসের উইকেটে কীভাবে ভালো খেলি। এটাই এখন বিষয় যে, আমরা এখানে কীভাবে টিকে থাকতে পারি, বড় ইনিংস খেলতে পারি।”
স্বাগতিকদের অনুশীলন ভেস্তে গেলেও বৃষ্টি নামার আগে সকালে প্রায় ঘণ্টা দেড়েক নিজেদের ব্যাটিং-বোলিং ঝালিয়ে নেওয়ার সুযোগ পেয়েছে আফগানিস্তান। পরে সংবাদ সম্মেলনে অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদি বলেন, সবুজ উইকেটেও তাদের কোনো আপত্তি নেই। দলের পেস আক্রমণের ওপর তার ভরসা অনেক। নিজ দলের পেসারদের ওপর অগাথ আস্থা লিটনেরও।
“এরকম দলের সঙ্গে আপনি ইভেন উইকেটে খেলবেন, এটাই স্বাভাবিক। সেদিক থেকে বলব যে, আফগানিস্তানের অধিনায়ক যেটা বলেছে (ভালো পেসার থাকার কথা), আমাদের হাতেও খুব ভালো কোয়ালিটি পেস আক্রমণ আছে। দেখা যাক”। মিরপুরে লাল বলের সংস্করণে এখন পর্যন্ত ২০ উইকেটও নিতে পারেননি কোনো পেসার। ২১ ম্যাচে ৭৬ উইকেট নিয়ে এই মাঠে সবার ওপরে সাকিব আল হাসান। চোটের কারণে এই টেস্টে নেই তিনি। এছাড়া তাইজুল ইসলাম ১৩ ম্যাচে ৬৭ ও মেহেদী হাসান মিরাজ স্রেফ ৯ ম্যাচে পেয়েছেন ৪৯ উইকেট।
তবে এবার উইকেটে সবুজ ঘাসের উপস্থিতি থাকায় ম্যাচের একাদশে দুই পেসারের বেশি খেলানোর জোর সম্ভাবনা জানান লিটন। “আপনি যখন ইভেন উইকেটে খেলবেন, আপনার হাতে পাঁচ বোলার না থাকলে কিন্তু খুব কঠিন। আমি সবসময় প্রেফার করি, যখন ইভেন উইকেটে খেলা হবে তখন দলে পাঁচটা বোলার নিতে।”


প্রকাশিত: জুন ১৩, ২০২৩ | সময়: ৫:৪১ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর