সর্বশেষ সংবাদ :

নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সমঝোতার সুযোগ নেই’

সানশাইন ডেস্ক: নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সমঝোতার কোনও সুযোগ নেই বলে জানিয়েছে আওয়ামী লীগ। সোমবার রাজধানীর বনানীর শেরাটন হোটেলে যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে ক্ষমতাসীন দলের এই অবস্থান স্পষ্ট করা হয়। বৈঠক শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের এই কথা জানান।
দুপুর ১২টা থেকে প্রায় ৩ ঘণ্টাব্যাপী বৈঠক হয়। এতে আওয়ামী লীগের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এই প্রতিনিধি দলে আরও ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল অবসরপ্রাপ্ত মুহাম্মদ ফারুক খান, আন্তর্জাতিক সম্পাদক ড. শাম্মী আহমেদ, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ ও কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ এ আরাফাত।
সংবিধান লঙ্ঘন করে বিএনপির সঙ্গে সমঝোতা করা যায় না মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, মার্কিন প্রতিনিধি দল সমঝোতা ও সহাবস্থানের সুযোগ আছে কিনা জানতে চেয়েছেন। জবাবে আমরা বলেছি, সে সুযোগ বিএনপি রাখেনি। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ চায়, মৃত তত্ত্বাবধায়ক সরকার আনতে চায়, নির্বাচন কমিশন বাতিল এবং সংসদের বিলুপ্তি চায়। এসব করা সম্ভব নয়।
বৈঠক শেষে তিনি বলেন, মার্কিন প্রতিনিধি দলকে আমরা আমাদের অবস্থান পরিষ্কার করেছি। গণতন্ত্রের চ্যালেঞ্জ নিয়ে কথা হয়েছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে জাতির কাছে প্রধানমন্ত্রীর যে অঙ্গীকার, তা আমরা মার্কিন প্রতিনিধিদের জানিয়েছি। মার্কিন প্রতিনিধি দল কোনও বিষয়ে মধ্যস্থতা করতে আসেনি, সেটি জানিয়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, আমরাও বলেছি, আমরা একটি অবাধ-নিরপেক্ষ নির্বাচন করতে জাতির কাছে অঙ্গীকারবদ্ধ। আমরা সেভাবেই কাজ করছি। তাদের কথাবার্তা পজিটিভ মনে হয়েছে। তারা কোনও পক্ষ নিয়ে এসেছে, এমন মনে হয়নি।
মার্কিন প্রতিনিধিদের কাছে বিএনপি যেসব অভিযোগ করেছে তার জবাব দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, আইনের ভুল ব্যাখ্যা দিয়েছে বিএনপি। মার্কিন প্রতিনিধি দল বিএনপির দাবি নিয়ে কোনও কথা বলেনি। তারা অবাধ, সুষ্ঠু নির্বাচন বাংলাদেশে দেখতে চায়। কোনও সহিংসতার আশঙ্কা আছে কিনা জানতে চেয়েছে। আমরাও বলেছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন করতে জনগণের কাছে অঙ্গীকার করেছেন। সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।
বৈঠকে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মারিয়া চিন বিনতে আব্দুল্লাহ। তার সঙ্গে ছিলেন মারিও মাইত্রি, জেমি ক্যানডেন্স সাক্স স্পাইকারম্যান, আকাশ সিসাসাই কুলোরি, ডেনিয়েল মাইকেল রেইলি, জিওফ্রে পিটার ম্যাকডোনাল্ট। মার্কিন যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করতে প্রতিনিধি দলটি শনিবার ঢাকায় আসে। তারা ১৩ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে।


প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩ | সময়: ৫:১৪ পূর্বাহ্ণ | সুমন শেখ