রাসিক নির্বাচন : কাউন্সিলর কার্যালয়ের সম্পদ-লোকবল না ব্যবহারের নির্দেশ

স্টাফ রিপোর্টার : রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে কাউন্সিলর কার্যালয়ের কোনো সম্পদ বা লোকবল না ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। সিটি করপোরেশনের সচিব মশিউর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা জারি করা হয়। চিঠিটি রাসিকের সব দফতরেও পাঠানো হয়েছে।
সচিবের চিঠিতে বলা হয়, আগামী ২১ জুন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন। এ উপলক্ষে সিটি করপোরেশন এলাকায় প্রচারণা চলছে। তবে নির্বাচনে অংশগ্রহণকারী কোনো প্রার্থী রাসিক’র ওয়ার্ড কার্যালয় বা করপোরেশনের জনবল ব্যবহার করতে পারবেন না। আর রাসিক’র সম্পদ ব্যবহার নির্বাচনী আচরণবিধির সঙ্গে যেমন সাংঘর্ষিক তেমনি দাফতরিক শৃঙ্খলার পরিপন্থী। তাই করপোরেশনের সব বিভাগ বা শাখা প্রধান ও ওয়ার্ড কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা কোনোভাবেই নির্বাচনী কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না।
রাজশাহী সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ রহমান মিশু বলেন, সচিব চিঠি ইস্যু করার পর সিটি করপোরেশনের সব দফতরে পাঠানো হয়েছে। নির্বাচন চলাকালীন এ নির্দেশনা সবাইকে পালন করতে বলা হয়েছে।
নতুন করে রাসিক মেয়র পদে নির্বাচন করতে গত ২১ মে পদত্যাগ করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। নতুন নির্বাচিত মেয়র দায়িত্ব গ্রহণ না করা পর্যন্ত তার সব প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা অর্পণ করা হয়েছে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম. শরীফ উদ্দিনের ওপর। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ জহিরুল ইসলাম সাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা বলা হয়।
মেয়র পদত্যাগ করলেও এ ধারায় যেতে হয়নি সাধারণ ও সংরক্ষিত নারী আসনের কাউন্সিলরদের। তবে দাফতরিক কাজের পাশাপাশি অনেকের বিরুদ্ধেই করপোরেশনের ওয়ার্ড কার্যালয়, সম্পদ ও লোকবল ব্যবহারের অভিযোগ রয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে কাউন্সিলর কার্যালয়ের সম্পদ-লোকবল না ব্যবহারের নির্দেশ দেন রাসিক সচিব।


প্রকাশিত: জুন ৭, ২০২৩ | সময়: ৬:০৭ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর