আফগানদের উড়িয়ে সমতা ফেরাল শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক: দেয়ালে ঠেকে গিয়েছিল পিঠ। সিরিজ বাঁচাতে জয়ের বিকল্প ছিল না শ্রীলঙ্কার। গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাটসম্যানদের সম্মিলিত চেষ্টায় তিনশ ছাড়ানো সংগ্রহ গড়ল তারা। পরে জ্বলে উঠলেন বোলাররাও। অলরাউন্ড পারফরম্যান্সে আফগানদের পাত্তা না দিয়ে জয়ে সিরিজে সমতা ফেরাল লঙ্কানরা।
হাম্বানতোতায় রোববার দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কার জয় ১৩২ রানে। টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেটে ৩২৩ রান করে শ্রীলঙ্কা। আফগানদের বিপক্ষে এটা তাদের রেকর্ড, আগের সর্বোচ্চ ছিল গত নভেম্বরে করা ৩১৪ রান। জবাব দিতে নেমে মাঝে ভালো অবস্থায় থাকলেও হুট করেই ব্যাটিং ধসে পড়ে আফগানিস্তান। ২ উইকেটে ১৪৬ রান থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে তারা গুটিয়ে যায় স্রেফ ১৯১ রানে।
লঙ্কানদের জয়ে তিন ম্যাচের সিরিজটি এখন ১-১ সমতায়। প্রথম ওয়ানডেতে ৬ উইকেটে হেরেছিল তারা।
স্বাগতিকদের বড় পুঁজি এনে দেওয়ার পথে অবদান রাখেন প্রায় সবাই। সর্বোচ্চ ৭৮ রানের ইনিংস খেলেন কুসাল মেন্ডিস। ৫২ রান আসে দিমুথ করুনারত্নের ব্যাট থেকে। ব্যাট হাতে ২৯ রানের অপরাজিত ইনিংস খেলার পর অফ স্পিনে মূল্যবান ৩ উইকেট নিয়ে ম্যাচের সেরা ধনাঞ্জয়া ডি সিলভা।
শ্রীলঙ্কাকে দারুণ শুরু এনে দেন নিসানকা ও করুনারত্নে। তাদের ব্যাটে প্রথম ১০ ওভারে আসে ৫৪ রান। ষোড়শ ওভারে ভাঙে ৮২ রানের উদ্বোধনী জুটি, মোহাম্মদ নবির বলে এলবিডব্লিউর রিভিউ নিয়ে নিসানকাকে ফেরায় আফগানিস্তান। ৬১ বলে ফিফটি করা করুনারত্নে এলবিডব্লিউ হন নুর আহমেদের পরের ডেলিভারিতেই। সামারাবিক্রমাকে নিয়ে দলকে টানেন মেন্ডিস, গড়েন ৮৬ বল স্থায়ী ৮৮ রানের জুটি। সামারাবিক্রমাকে বোল্ড করে তাদের প্রতিরোধ ভাঙেন মুজিব উর রহমান।
আগের ম্যাচে সেঞ্চুরির সম্ভাবনা জাগানো চারিথ আসালাঙ্কাকে এবার দুই অঙ্কে যেতে দেননি নবি। ৫৭ বলে ফিফটি স্পর্শ করা মেন্ডিসকে বিদায় করে ফরিদ আহমেদ। ধনাঞ্জয়া, দাসুন শানাকা ও ভানিন্দু হাসারাঙ্গা শেষ দিকে দলকে এনে দেন দ্রুত রান। ১ ছক্কা ও ৪ চারে ১২ বলে ২৯ রানের ক্যামিও খেলেন হাসারাঙ্গা।
রান তাড়ায় চতুর্থ ওভারে রহমানউল্লাহ গুরবাজকে হারায় আফগানিস্তান। আগের ম্যাচে দলটির জয়ের নায়ক ইব্রাহিম জাদরান এদিনও হাল ধরেন দলের। তাকে কিছুক্ষণ সঙ্গ দেন রহমত শাহ। তাদের ৫১ রানের জুটি ভাঙে রহমতের বিদায়ে।
ইব্রাহিম পরে হাসমতউল্লাহ শাহিদিকে নিয়ে গড়েন ৮৪ রানের জুটি। দুটি করে ছক্কা-চারে ৫৪ রান করা ইব্রাহিমকে কট বিহাইন্ড করে ফেরান ধনাঞ্জয়া। এরপর একের পর এক উইকেট হারাতে থাকে আফগানিস্তান। ৬ চারে ৫৭ রান করেন আফগান অধিনায়ক শাহিদি। ব্যাটিং ধসে পড়ে আফগানিস্তান শেষ ৮ উইকেট হারায় স্রেফ ৪৫ রানে। তাদের শেষ ৭ ব্যাটসম্যানের একজন কেবল যেতে পারেন দুই অঙ্কে। আগামী বুধবার সিরিজ নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে দুই দল।


প্রকাশিত: জুন ৫, ২০২৩ | সময়: ৫:৪৩ পূর্বাহ্ণ | সুমন শেখ