ব্লান্ডেলের অসাধারণ সেঞ্চুরির পরও ইংল্যান্ডের লিড

স্পোর্টস ডেস্ক: ৮৩ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা নিউ জিল্যান্ডকে চমৎকার সেঞ্চুরিতে টানলেন টম ব্লান্ডেল। তবে অলিভার রবিনসন ও জেমস অ্যান্ডারসনের দারুণ বোলিংয়ে প্রথম ইনিংসে লিড নিল ইংল্যান্ড।
মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে সফরকারীদের সংগ্রহ ২ উইকেটে ৭৯। প্রতিপক্ষকে ৩০৬ রানে গুটিয়ে দিয়ে প্রথম ইনিংসে ১৯ রানের লিড নেওয়া ইংল্যান্ড এগিয়ে ৯৮ রানে। অলি পোপ খেলছেন ১৪ রানে। নাইটওয়াচম্যান স্টুয়ার্ট ব্রডের রান ৬।
দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডকে ভালো শুরু এনে দেন জ্যাক ক্রলি ও বেন ডাকেট। দশম ওভারে ডাকেটকে ফিরিয়ে ৫২ রানের উদ্বোধনী জুটি ভাঙেন ব্লেয়ার টিকনার। স্কট কুগেলাইনের শর্ট বলে পুল করার চেষ্টায় ব্লান্ডেলের গ্লাভসে ধরা পড়েন ক্রলি। দিনের বাকি সময় ব্রডকে নিয়ে নিরাপদে কাটিয়ে দেন পোপ।
এর আগে বে ওভালে ৩ উইকেটে ৩৭ রান নিয়ে দিন শুরু করে নিউ জিল্যান্ড। প্রথম ওভারেই স্টোকসকে তিন বাউন্ডারি মেরে ইতিবাচক শুরু করেন কনওয়ে। তবে কিছুক্ষণ পর নাইটওয়াচম্যান নিল ওয়্যাগনারকে ফিরিয়ে জুটি ভাঙেন ব্রড। পরে ড্যারিল মিচেলকে রানের খাতা খোলার আগেই বিদায় করেন রবিনসন।
৮৩ রানে ৫ উইকেট হারিয়ে বিপদে পড়া নিউ জিল্যান্ডকে পথ দেখান ব্লান্ডেল ও কনওয়ে। ষষ্ঠ উইকেটে দুই জনে গড়েন ৭৫ রানের জুটি। বেন স্টোকসের বলে পুল করে সীমানায় ক্যাচ দিয়ে ধরা পড়েন কনওয়ে। এক ছক্কা ও সাত চারে ১৫১ বলে তিনি করেন ৭৭।
এই জুটি ভাঙার পর প্রায় একাই দলকে টানেন ব্লান্ডেল। তাকে কিছুটা সঙ্গ দেন কুগেলাইন। এরপরও আড়াইশ রানের আগে থমকে যাওয়ার শঙ্কায় পড়েছিল নিউ জিল্যান্ড। সেখান থেকে নিজের চতুর্থ সেঞ্চুরিতে দলকে উদ্ধার করেন ব্লান্ডেল। দশম উইকেটে ব্লেয়ার টিকনারের সঙ্গে ৫৯ রানের জুটিতে দলকে তিনশ রানে নিয়ে যান এই কিপার-ব্যাটসম্যান। এই জুটিতে টিকনারের অবদান কেবল ২৪ বলে ৩। চতুর্থ সেঞ্চুরিতে ১৮১ বলে এক ছক্কা ও ১৯ চারে ১৩৮ রান করেন ব্লান্ডেল।
দুর্দান্ত ফর্মে থাকা এই কিপার-ব্যাটসম্যান সবশেষ ১৪ ইনিংসে ফিফটি পেরিয়ে গেলেন ৮ বার। এবারেরটি নিয়ে দুটি সেঞ্চুরি ছাড়াও এই সময়ে ৯৬ রানে ফিরেছেন দুই দফায়, আরেকবার অপরাজিত ছিলেন ৮৮ রানে। ফিরতি ক্যাচে ব্লান্ডেলের প্রতিরোধ ভেঙে নিউ জিল্যান্ডের ইনিংস গুটিয়ে দেন অ্যান্ডারসন।


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৩ | সময়: ৬:৩৭ পূর্বাহ্ণ | সুমন শেখ