শারজায় টি-টোয়েন্টিতে মাইলফলক ছুঁলেন সাকিব

স্পোর্টস ডেস্ক: ড্রেসিং রুম থেকে বেরিয়ে বাউন্ডারি রোপের পাশে দাঁড়ালেন সাকিব আল হাসান। অন্য ড্রেসিং রুম থেকে আসলেন আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবী। সাকিবকে বের হতে দেখেই শারজার গ্যালারিতে বাঙালি দর্শকরা সাকিব-সাকিব স্লোগানে মেতে ওঠেন।
পেশাদার ক্রিকেটার সাকিবের এদিকে মন নেই, নবীর সঙ্গে আলোচনা করে ছুটলেন টসের জন্য। মঙ্গলবার শারজায় টসের সঙ্গে সঙ্গেই তৃতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে শততম টি-টোয়েন্টি খেলার মাইলফলকে নাম লেখান সাকিব।
শুধু তাই নয়, এশিয়া কাপের গুরুত্বপূর্ণ এই ম্যাচ দিয়ে তৃতীয়বারের মতো বাংলাদেশের টি-টোয়েন্টিতে সাকিব যুগ শুরু হলো। এর আগে সাকিবের ৯৯ ম্যাচে ২৩.১০ গড়ে সাকিবের রান ২ হাজার ১০টি। কোনো সেঞ্চুরি নেই, তবে ১০টি হাফসেঞ্চুরি রয়েছে। সর্বোচ্চ ৮৪ রান। তার মধ্যে নেতৃত্ব দিয়েছেন আজকের ম্যাচসহ ২২টিতে।
বল হাতেও সমানতালে পারফর্ম করে গেছেন এই অলরাউন্ডার। বল হাতে নিয়েছেন ১২১ উইকেট। টি-টোয়েন্টিতে সাকিবই বিশ্বের সর্বোচ্চ উইকেট শিকারি বোলার। সাকিবের আগে বাংলাদেশের হয়ে এক’শ-এর বেশি টি-টোয়েন্টি খেলেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। সর্বোচ্চ মাহমুদউল্লাহ ১১৯ ম্যাচ ও মুশফিক খেলেন বরাবর ১০০ ম্যাচ।
শততম ম্যাচে অবশ্য ব্যাট হাতে রাঙাতে পারলেন না সাকিব। আউট হলেন ৯ বলে মাত্র ১১ রান করে। মুজিবকে মারতে গিয়ে বোল্ড হয়ে ফেরেন সাজঘরে। আফগানদের বিপক্ষে পাওয়ার প্লে শেষ না হতেই ২৪ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ। বাংলাদেশ ছাড়া আয়ারল্যান্ডের তিন ক্রিকেটারের ১০০ ম্যাচ করে খেলার কৃতিত্ব রয়েছে। তারা হলেন পল স্টার্লিং, কেভিন ও’ব্রায়েন ও জর্জ ডকরেল।


প্রকাশিত: আগস্ট ৩১, ২০২২ | সময়: ৬:১৯ পূর্বাহ্ণ | সুমন শেখ