সর্বশেষ সংবাদ :

স্মার্ট কর্মসংস্থান মেলায় শাহরিয়ার-পলক

তরুন যুবক ও নারীদের কর্মসংস্থানে গুরুত্ব দিচ্ছে সরকার

নুরুজ্জামান,বাঘা : রাজশাহীর চারঘাট-বাঘা এলাকার তরুন শিক্ষিত যুবক ও নারী উদ্যোক্তাদের নিয়ে চারঘাট উপজেলা পরিষদের হলরুমে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে স্মার্ট কর্মসংস্থান মেলা। রবিবার(২১-মে)সকাল ১০ টায় এ মেলার উদ্বোধন করেন নাটোরের সাংসদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ।

রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে এ মেলায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী(৬)চারঘাট-বাঘা থেকে তিন-তিনবার নির্বাচিত সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ শাহরিয়ার আলম। তিনি তাঁর বক্তব্যে বলেন, দেশের উন্নয়নে শিক্ষিত যুবক এবং নারীদের কর্মসংস্থানের সুযোগ ও নারী ক্ষমতায়নের কোন বিকল্প নাই। এটি মাননীয় প্রধানমন্ত্রীর চাওয়া। এ সময় জেলার ৩০ জন নারী উদ্যোক্তার হাতে এককালিন ৫০ হাজার টাকার একটি করে চেক প্রদান(অনুদান)দেয়া হয়। যাতে করে তারা আর্থিক ভাবে সাবলম্বী হতে পারেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী। এই অর্ধেক জনগোষ্ঠীকে বাদ দিয়ে দেশের উন্নয়ন অসম্ভব। আমরা নারীর ক্ষমতায়ন বলতে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার সঙ্গে সঙ্গে যে কোনো বিষয়ে মত প্রকাশের অধিকার প্রতিষ্ঠা করতে পারাকে বুঝি ।এ দিক থেকে বর্তমান সরকার নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে সার্বিক ভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

এদিকে নারী এবং শিক্ষিত তরুন যুবকদের নিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা স্মার্ট কর্মসংস্থান মেলার মাধ্যমে শিক্ষিত তরুন যুবক যারা বিভিন্ন বিষয়ে(অনার্স পড়ালেখা করে)এমন যুবকদের মাধ্যমে সি.বি চেয়ে ছিলাম। আবেদন ছিলো অনেক। তবে এদের মধ্যে যাচাই-বাছাই পুর্বক শুরু থেকে যারা পড়া-লেখায় ভালো ফলাফল অর্জন করে এসছে তাদের চাকুরির সুযোগ করে দিতে চাই।

উক্ত সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, দেশেকে এগিয়ে নেওয়ার জন্য তরুন সমাজ এবং নারীর ক্ষমতায়ন অত্যন্ত জরুরি। বাংলাদেশের সামাজিক প্রেক্ষাপট পুরুষশাসিত। নারীদের অগ্রগতির পথে আমাদের ধর্মীয়, সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে কিছু বাধা এখনও রয়েছে। গ্রামীণ নারীদের বেশিরভাগ সময় কাটে গৃহকর্মে। আর তাদের সেই গৃহকর্মের মূল্যায়ন করা হয় না। ক্ষেত্রবিশেষে নারীকে কর্মক্ষেত্রে প্রবেশে নিরুৎসাহিত করা হয়। অনেক ক্ষেত্রে নারীর নিজস্ব আয়ের কর্তৃত্বও থাকে পুরুষের হাতে। বাংলাদেশের রাজনীতিতে নারীর অংশগ্রহণ দেখা গেলেও সামগ্রিকভাবে সিদ্ধান্ত গ্রহণ ও কর্তৃত্বপরায়নতার ক্ষেত্রে নারী এখনও পিছিয়ে আছে। তবে বর্তমান সরকারের বলিষ্ঠ পদক্ষেপের কারণে নারীরা এখন আর পিছিয়ে নেই। দেশের উন্নয়ন অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে শিক্ষা-দিক্ষা ও তাদের দক্ষতা দিয়ে পুরুষের সঙ্গে সমানতালে এগিয়ে যাচ্ছে নারী।

মেলা চলাকালিন এ সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রাজশাহী পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন(বি.পি.এম-পি.পি.এম বার),তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের অতিরিক্ত মহা-পরিচালক এসএএম রফিকুন্নবী, চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফকরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সোহরাব হোসেন, পৌর মেয়র একরামুল হক, চারঘাট উপজেলা আ’লীগের সভাপতি আনোয়ার হোসেন, ব্রাক-কুমন-এর প্রধান নেহাল বিন হাসান প্রমুখ।

উপস্থিত ছিলেন চারঘাট ও বাঘা উপজেলার আওয়ামী লীগের রাজনৈতিক নেত্রীবৃন্দ, সুধীজন, মুক্তিযোদ্ধা কমান্ড, চারঘাট উপজেলা প্রশাসনের সকল দপ্তরের প্রধান কর্মকর্তা বৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী ও সু-শীল সমাজের নেত্রীবৃন্দ।


প্রকাশিত: মে ২১, ২০২৩ | সময়: ৩:০৫ অপরাহ্ণ | সানশাইন

আরও খবর