৪৮ মাস পর সৌম্যর ব্যাটে সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক: মুক্তার আলীকে ওয়াইড লং অনে চার মেরে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন সৌম্য সরকার। এই মুহূর্তের জন্য সৌম্যকে অপেক্ষা করতে হয়েছে ৪৮ মাস, অর্থাৎ ৪ বছর! ২০১৯ সালের ২৩ এপ্রিলের পর এই প্রথম সৌম্য লিস্ট ‘এ’তে সেঞ্চুরির দেখা পেলেন।
শনিবার ঢাকা লিগে লিজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে মোহামেডান স্পোর্টিংয়ের এই ওপেনার সেঞ্চুরির দেখা পান ১০৮ বলে। ৭টি চার ও ৪টি ছয়ে সাজানো ছিল তার ইনিংসটি। এর আগে মাশরাফি বিন মুর্তজাকে চার মেরে ৬৫ বলে ফিফটি পেয়েছিলেন এই বাঁহাতি ব্যাটসম্যান। সেঞ্চুরির পর অবশ্য বেশিদূর যেতে পারেননি। থামেন ১১১ বলে ১০২ রান করে।
এবারের আসরে সাদা-কালোদের হয়ে খেলা সৌম্য রান খরায় ধারাবাহিক ছিলেন। প্রথম রাউন্ডের পর ঢাকা লিগের সুপার লিগের শেষ ম্যাচে পেলেন শতকের দেখা। আগের ১১ ম্যাচে রান ছিল মাত্র ১৯১! সবমিলিয়ে চলতি আসরে ১ সেঞ্চুরি ১ ফিফটিতে সৌম্যর রান ২৯৩। গড় মাত্র ২৬.৬৪! পুরো আসরে টপ অর্ডারে খেলা এই ব্যাটসম্যান চার মেরেছেন মাত্র ৩৫টি, আর ছয় ৭টি।
অথচ ২০১৯ মৌসুমে আবাহনীর লিমিটেডের হয়ে তার সবশেষ সেঞ্চুরিকে রূপ দিয়েছিলেন ডাবলে। ২০৮ রানের সেই বিস্ফোরক ইনিংস দেখিয়েছিল অনেক সম্ভাবনা। তার পর ৫৫ লিস্ট ‘এ’ ইনিংস খেলেছেন, কিন্তু তিন অঙ্কের মুখ দেখেননি। সময়ের সঙ্গে সৌম্যর ব্যাটে রানের খরা চলতে থাকে। আর লিস্ট ‘এ’ বাদ দিলে সৌম্য সবশেষ সেঞ্চুরি করেছিলেন বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল)। সেটিও হয়েছে প্রায় দেড়বছর আগে, ২০২১ সালের ডিসেম্বরে।


প্রকাশিত: মে ১৪, ২০২৩ | সময়: ৫:৩৫ পূর্বাহ্ণ | সুমন শেখ