রাজশাহীকে এগিয়ে নিতে সবার সহযোগিতা চাইলেন লিটন

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, রাজশাহীতে কৃষিপণ্য বেশি উৎপাদন হয়। এসব কৃষিজাত পণ্য নিয়ে গবেষণার জন্য কৃষি বিশ্ববিদ্যালয় প্রয়োজন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কৃষি অনুষদ আছে। সেখানে পুর্নাঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় করা হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কের কার্যক্রম শুরু হয়েছে। সেটাকে কাজে লাগাতে চাই। আইটি খাতকে কাজে লাগিয়ে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি করা হবে।
শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজের ডা. কাইছার রহমান চৌধুরী মিলনায়তনে অটোরিকশা, মিশুক, সিএনজি ও পরিবহন শ্রমিক সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
সভায় প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহীতে এখন প্রয়োজন কর্মসংস্থান। বিসিক শিল্পনগরী-২ অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। বিসিক শিল্পনগরী-২ এর কাজ শেষ হয়েছে। সেখানে প্লট বরাদ্দ প্রদান করা হবে। ঢাকা, চট্টগ্রাম থেকে শিল্পপতিদের নিয়ে এসে যদি ২০টি গার্মেন্টস কারাখানা করা যায়, তাহলে সেখানে অন্তত ২০ হাজার জনের কর্মসংস্থান হবে। প্রতি বছর ৮ থেকে ১০ হাজার করে ৫ বছরে ৫০ হাজার কর্মসংস্থান সৃষ্টি করতে চাই।
তিনি আরো বলেন, পদ্মা নদী অব্যবহৃত অবস্থায় রয়েছে। অতীতে রাজশাহীতে নৌবন্দর ছিল। কলকাতা থেকে মালামাল পানিপথে রাজশাহীতে আসতো। ক্যাপিটাল ড্রেজিংয়ের মাধ্যমে পদ্মা নদীর নব্যতা ফিরিয়ে আনা হবে। ভারতের মুর্শিদাবাদের ধূলিয়ান থেকে রাজশাহী হয়ে আরিচা পর্যন্ত নৌরুট চালু করতে চাই। এতে ব্যবসা-বাণিজ্য বাড়বে, কর্মসংস্থান হবে।
সভায় বক্তব্য দেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, হিন্দু, বোয়ালিয়া (পূর্ব) থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, রাজশাহী জেলা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও ২৩নং ওয়ার্ড কাউন্সিলর মাহাতাব হোসেন চৌধুরী, রাজশাহী জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি আব্দুল কালাম, রাজশাহী জেলা ট্রাক শ্রমিক সাধঅরণ সম্পাদক নুরুল ইসলাম, রাজশাহী মহানগর ইজি-বাইক শ্রমিক ইউনিয়নের সভাপতি রাশেদুজ্জামান রাশেদ, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, ইজিবাইক মালিক শ্রমিক সমিতির সভাপতি শরিফুল ইসলাম সাগর, সাধারণ সম্পাদক মোঃ রিমন, সিএনজি শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ রনি, সাধারণ সম্পাদক মোঃ নূর, রাজশাহী জেলা ট্রাক ট্যাংকলরী কার্ভাড ভ্যান শ্রকি ইউনিয়নের সভাপতি মোঃ ফরিদ, সাধারণ সম্পাদক মোঃ নুরু, জাতীয় রিক্সা ভ্যান শ্রকি লীগের সভাপতি লিয়াকত আলী, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম শান্ত। সভা সঞ্চালনা করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক আব্দুস সোহেল।
রবিদাস ও হরিজন সম্প্রদায়ের সাথে মতবিনিময় : এরআগে রাজশাহী মহানগরীর রবিদাস ও হরিজন সম্প্রদায়ের সাথে শুভেচ্ছা ও মতবিনিময় করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। শুক্রবার বিকাল ৫টা থেকে সন্ধ্যা পৌনে ৭টা পর্যন্ত নগরীর আইডি হাসপাতাল চত্বরে এই সভার আয়োজন করা হয়। সভার শুরুতে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনকে ফুলেল শুভেচ্ছা জানান রবিদাস ও হরিজন সম্প্রদায়ের নেতৃবৃন্দ।
সভায় প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ‘১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করার পরে যারা অবৈধভাবে ক্ষমতা দখল করে, তারা এবং তাদের প্রতিনিধিরা যুবদল, ছাত্রদল, ছাত্রশিবির ইত্যাদি নানা রকমভাবে আপনাদের নির্যাতন করেছিল। সেটি মনে রাখতে হবে, ভুলে গেলে চলবে না। যারা দেশের স্বাধীনতা বিশ্বাস করে না, যারা এখনো দেশকে পাকিস্তানী ধারায় নিয়ে যেতে চায়, সেই সমস্ত দলের নেতাকর্মীরা আপনাদের উপর বিভিন্নভাবে নির্যাতন করেছে। বিএনপি-জামায়াত যখন যেখানে সুযোগ পেয়েছে, সেখানেই আপনাদের উপর শারিরীক ও মানসিকভাবে নির্যাতন করেছে। তবে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর এসব কর্মকাণ্ড কঠোরভাবে দমন করে সবাইকে নিয়ে দেশ পরিচালনা করছেন। এদেশের মানুষ আর কখনো স্বাধীনতাবিরোধীদের ক্ষমতায় আসতে দেবে না।’
রাসিক মেয়র লিটন বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। অনেকে বলেন সংখ্যালঘু। আমি সংখ্যালঘু বলতে চাই না, সংখ্যা দিয়ে কাউকে গুনতে চাই না। এদেশের সকল নাগরিকদের সমান অধিকার। আপনার, আমার সবার সমান অধিকার।
রাসিক মেয়র বলেন, রাজশাহীতে আরো বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে আনতে চাই। কৃষি বিশ^বিদ্যালয় করতে চাই। নগরীর বিভিন্ন স্থানে আইসিটি ট্রেনিং সেন্টার স্থাপন করে বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান করে তরুণ প্রজন্মকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে চাই।
মেয়র আরো বলেন, এবার আমার লক্ষ্য রাজশাহীতে শিল্পায়ন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। রাজশাহীতে নৌবন্দর স্থাপন, নৌরুট চালু, রাজশাহী থেকে কলকাতা পর্যন্ত সরাসরি ট্রেন ও বাস চালু ইত্যাদি কাজের ক্ষেত্র তৈরি করে রেখেছি। আমি নির্বাচিত হলে এসব কাজ বাস্তবায়ন হবে। রাজশাহীকে আরো কর্মমুখর ও সুন্দর শহর হিসেবে গড়ে তুলতে চাই। নগরীর আয়তন বাড়বে, বাড়বে নাগরিক সুযোগ-সুবিধা। সভায় অপপ্রচার ও গুজবের ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান রাসিক মেয়র।
শ্রী রঘুনাথ রবিদাসের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, যুগ্ম সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, ৬নং ওয়ার্ড কাউন্সিলর নূরুজ্জামান টুকু, রাজশাহী মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক ডা. সিরাজুম মুবিন সবুজ, রবিদাস ভক্ত মন্দিরের সভাপতি জীবন রবিদাস, শেখর হেলা সহ রবিদাস ও হরিজন সম্প্রদায়ের নেতৃবৃন্দ।


প্রকাশিত: মে ১৩, ২০২৩ | সময়: ৫:৪৭ পূর্বাহ্ণ | সুমন শেখ