আরইউজে’র রেজিস্ট্রেশন নিয়ে প্রতারণাকারীদের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার : রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজের) মহান মুক্তিযুদ্ধের পক্ষের গণমাধ্যমকর্মীদের সংগঠন। সাংবাদিকদের রুটি, রুজি আর অধিকার আদায়ে লড়াকু এ সংগঠনটি দীর্ঘ সময় থেকে অগ্রণী ভূমিকা পালন করছে। আরইউজের রেজিস্ট্রেশন নম্বর- রাজ-১০৮৮। মহান মুক্তিযুদ্ধের পক্ষের গণমাধ্যমকর্মীরা এই সংগঠনের সদস্য। রেজিস্ট্রেশন পাওয়ার পর থেকে শ্রম অধিদফতরের সব নিয়ম-কানুন মেনে রিটার্ণ দাখিলসহ অন্যান্য সকল প্রক্রিয়া যথাযথভাবে অনুসরণ করে আসছেন নির্বাচিত নেতৃবৃন্দ।
কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, রাজ-১০৮৮ নম্বর রেজিস্ট্রেশনটি অন্য আরেকটি গোষ্ঠি ব্যবহার করছে। এটি আইন সঙ্গত নয়। সম্প্রতি নেতৃবৃন্দ লক্ষ্য করছে যে, ওই গোষ্ঠি এই রেজিস্ট্রেশনটি ব্যবহার করে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়েছে। বিভিন্ন স্থানে আরইউজের নাম ব্যবহার করছে মহান মুক্তিযুদ্ধবিরোধী ওই গোষ্ঠিটি। এর ফলে সাধারণ মানুষ বিভ্রান্ত হচ্ছেন। সেই সঙ্গে আমাদের সংগঠনের সম্মান ও মর্যাদা চরমভাবে ক্ষুণ্ন হচ্ছে।
বিষয়টি নিয়ে ২০১৯ সালের ডিসেম্বরে শ্রম অধিদফতরের পরিচালকের কাছে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের পক্ষে সাধারণ সম্পাদক তানজিমুল হক লিখিত অভিযোগ করেন। এর পরিপ্রেক্ষিতে শ্রম অধিদফতর সমস্ত প্রক্রিয়া শেষে ১০৮৮ রেজিস্ট্রেশনটি শুধুমাত্র আমাদের ব্যবহারের অনুমতি দেয়।
এরপরেও গোষ্ঠিটি তাদের অপতৎপতা বন্ধ করে নি। গত ১০ মে রাজশাহী সিটি করপোরেশনের মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে সাংবাদিকদের মতবিনিময়ের সময় জনাব আব্দুল আউয়াল নামে একজন ব্যক্তি নিজেকে আরইউজের সভাপতি হিসেবে পরিচয় দেন। তাৎক্ষণিকভাবে বিষয়টির প্রতিবাদ করেন আরইউজের সভাপতি রফিকুল ইসলাম এবং সাধারণ সম্পাদক তানজিমুল হকসহ সাংবাদিক নেতৃবৃন্দ ও আরইউজের সদস্যরা।
এরপর ওই গোষ্ঠিটি একই দিন সভা করে আবারও ১০৮৮ নম্বরটি তাদের বলে দাবি করে। এয়াড়া বিভিন্ন গণমাধ্যমে প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আইউজের সংগ্রামী সভাপতি রফিকৃুল ইসলামের নাম উল্লেখ করে আপত্তিকর কথাবার্তা উল্লেখ করে। বিষয়টি আরইউজের বর্তমান পরিষদ এবং সদস্যরা গভীরভাবে পর্যবেক্ষণ করছেন। মহান স্বাধীনতাবিরোধী ওই গোষ্ঠিটি যদি আগামীতে আবারও আরইজের রেজিস্ট্রেশন ব্যবহার করা তাদের অপতৎপরতা অব্যাহত রাখে তাহলে দেশের প্রচলিত আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হবে।


প্রকাশিত: মে ১২, ২০২৩ | সময়: ৫:০৫ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর