সর্বশেষ সংবাদ :

নওগাঁ ও গোদাগাড়ীতে বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ

স্টাফ রিপোর্টার, নওগাঁ ও গোদাগাড়ী প্রতিনিধি: তিন সপ্তাহের বেশি সময় ধরে দেশে বইছে তীব্র তাপদাহ ও খরা। তীব্র তাপদাহে ফসলি জমির মাঠ-ঘাট ফেটে চৌচির। নওগাঁয় গত কয়েকদিন থেকে সর্বোচ্চ ৩৭ থেকে ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছেন। প্রচন্ড গরমে ওষ্ঠাগত প্রাণীকূল। ফসলি জমিতে শ্রমিকরা কাজ করতে গিয়ে হাঁসফাঁস অবস্থা। রাস্তাঘাটে মানুষের চলাচল কমে গেছে। রোদ থেকে বাঁচতে মোটা কাপড় পরিধান করছে। কেউ কেউ রোদে চশমা ও ছাতা ব্যবহার করছে।স্ব^স্থি পেতে বার বার পানি পান করতে হচ্ছে। গাছের নিচে আশ্রয় নিচ্ছে। এদিকে আবহাওয়া অফিস থেকে সুখকর কোন বার্তা পাওয়া যাচ্ছে না বলে জানা গেছে।
চলমান আবহাওয়া থেকে কিছুটা স্বস্থি পেতে গরমের তাপমাত্রা কমে শীতল আবহাওয়া ও বৃষ্টির আশায় নওগাঁয় শনিবার সকালে জেলা ইমাম মোয়াজ্জিম কমিটির উদ্যোগে বিশেষ নামাজ (সালাতুল ইসতিসকা) আদায় করা হয়েছে।
এদিন সকাল ৮টার দিকে নওগাঁ শহরের কেন্দ্রীয় ঈদগাহ নওযোয়ান মাঠে নামাজের ইমামতি ও দোয়া মোনাজাত পরিচালনা করেন, জেলা ইমাম মোয়াজ্জিম কমিটির সভাপতি মাওলানা আ.ন.ম আকরাম হোসাইন।
প্রায় সহস্রাধিক মুসল্লি নিয়ে নামাজ আদায় করা হয়। মোনাজাতের আগে দুই রাকাআত নফল নামাজ আদায় করে মহান আল্লাহ তায়ালার কাছে শীতল আবহাওয়া ও বৃষ্টির জন্য প্রার্থনা করেন উপজেলার সর্বস্তরের জনগণ।
ইসতিসকা শব্দের অর্থ পানি বা বৃষ্টি প্রার্থনা করা। সালাতুল ইসতিসকা অর্থ বৃষ্টি প্রার্থনার নামাজ। শারিয়তের পরিভাষায় অনাবৃষ্টির সময় আল্লাহর রাসুলের সুন্নত অনুসরন করে খোলা প্রান্তরে নামাজ ও দোয়ার মাধ্যমে বৃষ্টি প্রার্থনা করাকে সালাতুল ইসতিসকা বা ইসতিসকার নামাজ বলা হয়।
নামাজে অংশ নেয়া নওগাঁ পৌর মেয়র নজমুল হক সনি বলেন, বেশ কিছুদিন থেকে জেলার ওপর দিয়ে তীব্র তাপদাহ বইয়ে চলছে। অসহ্য গরমে জনজীবন হাসফাস অবস্থা। কোথায় গিয়ে স্বস্থি মিলছে না। শীতল আবহাওয়া ও বৃষ্টির জন্য প্রার্থনার জন্য আল্লাহর সন্তুষ্টি কামনায় ইসতিসকা নামাজে অংশ নিয়েছে। নামাজের মাধ্যমে আল্লাহ জমিন শীতল করে দিবেন। নামাজ শেষে দেশ ও জাতির জন্য কল্যাণ কামনা করা হয়। আল্লাহ চাইলে এ নামাজ কবুল করে রহমতের বৃষ্টি দিয়ে মানুষ, প্রাণিসহ সকলকে শান্তিতে থাকার পরিবেশ করে দেবেন।
গোদাগাড়ী: গরম থেকে মুক্তি ও বৃষ্টির জন্য রাজশাহীর গোদাগাড়ী উপজেলার পিরিজপুরে খোলা আকাশের নিচে সালাতুল ‘ইসতিসকার’ নামাজ ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ৯টা ১০ মিনিটের সময় উপজেলার পিরিজপুর ফুটবল মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।
নামাজে ইমামতি করেন পিরিজপুর পশ্চিম পড়া দারুন নাজাত জামে মসজিদের ইমাম মাওলানা আহসান হাফিজ।
নামাজে পিরিজপুর এলাকার সাধারণ মানুষ আগ্রহের সঙ্গে বৃষ্টি প্রার্থনার নামাজে অংশগ্রহণ করেন। এ সময় মুসল্লিরা নিজেদের পাপের জন্য তাওবা করে আল্লাহর রহমতের বৃষ্টির জন্য দোয়া করেন। সালাত শেষে মানুষ দুই হাত উপরে তুলে আল্লাহর কাছে দোয়া করেন।
বাংলাদেশে গত কয়েকদিন ধরে তীব্র গরম পড়ছে। বৃষ্টির দেখা যাচ্ছে না। সারা দেশের মতো অনাবৃষ্টি ও তাপদাহে পুড়ছে গোদাগাড়ী। তাই বৃষ্টির জন্য হাহাকার পড়েছে। বৃষ্টির পানির অভাবে মাঠ-ঘাট ফেটে চৌচির অবস্থায় মাঠের ফসল বিনষ্ট হয়ে পড়েছে, আমের গুটি ঝড়ে পড়ছে। সকল প্রাণী এই তীব্র দাবদাহে ভীষণ কষ্ট ভোগ করছেন।
তীব্র গরম থেকে মুক্তি পেতে আল্লাহর সাহায্য চেয়ে এই সালাত আদায় করে মুসল্লিরা। নামাজে সকল ধর্মপ্রাণ মুসল্লিদের অংশগ্রহণ করতে দেখা গেছে। সেই সঙ্গে পৃথিবীর সকল মুসলমান যাতে ভালো থাকে সেই জন্য ও দোয়া করেন।


প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৪ | সময়: ৪:২৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর