‘হুমকির মুখে বাংলাদেশের জনজীবন ও জীববৈচিত্র’

স্টাফ রিপোর্টার:

‘১৯৯৬ সালে বাংলাদেশ ভারতের সাথে গঙ্গার পানি নিয়ে যে অসম চুক্তির ফলে বাংলাদেশ ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। ফারাক্কা বাঁধের ফলে হুমকির মুখে বাংলাদেশের জনজীবন ও জীববৈচিত্র’ -পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন, রাজশাহী শাখার উদ্যোগে আয়োজিত এক মানববন্ধনে এভাবেই বক্তারা। বৃহস্পতিবার (১১ মে) সকাল ১১টায় রাজশাহী সাহেব বাজার জিরো পয়েন্টে গঙ্গা নদীর পানির ন্যায্য হিস্যা আদায় এবং সকল অভিন্ন নদীর পানির সুষম বন্টনের দাবীতে একটি মানববন্ধনের আয়োজন করা হয়।

 

 

 

বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন, রাজশাহী শাখার সভাপতি এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. ইফতিখারুল আলম মাসউদ এর সভাপতিত্বে এ মানববন্ধনে বক্তব্য রাখেন বিশিষ্ট নদী গবেষক, হেরিটেজ রাজশাহীর সভাপতি মাহবুব সিদ্দিকী, রাষ্ট্রসংস্কার আন্দোলনের কেন্দ্রীয় নেতা মুক্তিযোদ্ধা মাহমুদ জামাল কাদেরী, পরিবেশ বাঁচাও আন্দোলনের সভাপতি জামাত খান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের শিক্ষক ড. আমিরুল ইসলাম কনক, মুক্তিযোদ্ধা নূর হোসেন মোল্লা, বাসদের রাজশাহী শাখার আহবায়ক আলফাজ হোসেন, সাংবাদিক ড. সাদিকুল ইসলাম স্বপন, সমাজকর্মী হাবিবুর রহমান, ছাত্র নেতা মহব্বত হোসেন মিলন প্রমূখ। সভা সঞ্চালনা করেন বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন, রাজশাহী শাখার সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আহসান হাবীব।

 

 

 

 

মানববন্ধনে বক্তারা বলেন, আন্তর্জাতিক অভিন্ন নদী সমূহে বাঁধ দিয়ে এবং একতরফা পানি প্রত্যাহার করে ভারত আন্তর্জাতিক সকল আইন অমান্য করেছে। এরফলে বাংলাদেশে মরুকরণ প্রক্রিয়া ভয়াবহ রূপ ধারণ করেছে। এর বিরূপ প্রভাবে জনজীবন এবং জীববৈচিত্র্য মারাত্মক হুমকির সম্মুখীন হয়েছে।

 

 

 

 

 

 

বক্তারা আরও বলেন, গঙ্গার পানি চুক্তির পর ন্যূনতম পানি থেকেও বাংলাদেশ বঞ্চিত হয়ে আসছে। ৩০ সালা মেয়াদী এ চুক্তির মেয়াদ শেষের পথে, ফলে আর কোন অসম চুক্তি যেন এই সরকার করতে না পারে সে ব্যাপারে জনসচেতনতা তৈরি করতে হবে। মানববন্ধন থেকে বাংলাদেশ-ভারতের মধ্যকার সকল অভিন্ন নদীর পানি সমতার ভিত্তিতে আন্তর্জাতিক আইন মেনে বন্টনের জন্য জোর দাবীও জানানো হয়।

 

 

সানশাইন/সোহরাব


প্রকাশিত: মে ১২, ২০২৩ | সময়: ১:৩৪ পূর্বাহ্ণ | Daily Sunshine