জার্সি পরা নিয়ে বিতর্ক, বাতিল হলো ফাইনাল ম্যাচ

স্পোর্টস ডেস্ক: চলতি মাসেই রেফারিকে ঘুষি মারার জেরে আলোচনায় এসেছিল তুরস্কের ফুটবল। তখন দেশটির ফুটবলকে সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছিল ফিফা এবং ঘুষি মারা সেই ক্লাব ম্যানেজারকে আজীবন নিষিদ্ধ করেছিল তুরস্কের আদালত।
এবার সেখানে জার্সি পরা নিয়ে বিতর্ক। এর জেরে বাতিল হয়ে গেলো তুরস্কের সুপার কাপের ফাইনাল ম্যাচ। সৌদি আরবের রাজধানী রিয়াদে আয়োজিত ইস্তাম্বুলভিত্তিক ক্লাব গালাতাসারি ও ফ্যানারবাচির মধ্যকার ম্যাচের আগে অনুশীলনের সময় দুই দলের খেলোয়াড়দের জার্সি নিয়ে বিতর্কে জড়াতে দেখা যায়। পরে আয়োজকদের পক্ষ থেকে খেলা স্থগিত হওয়ার ঘোষণা আসে।
বলা হচ্ছে, আধুনিক তুরস্কের স্থপতি মোস্তফা কামাল আতাতুর্ককে জার্সিতে জড়ানো নিয়েই বিতর্ক শুরু হয়েছে। যদিও এটি নিয়ে তুরস্কের ফুটবল বা দেশটির গণমাধ্যম কোনো মন্তব্য করেনি। ধর্মনিরপেক্ষ তুরস্কের প্রতিষ্ঠার শতবর্ষ উৎযাপন উপলক্ষে কিং সৌদ ইউনিভার্সিটি মাঠে ম্যাচটির আয়োজন করা হয়েছিল। ম্যাচটি স্থগিত হলেও এটি নিয়ে সৌদি কর্মকর্তারাও কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি। ম্যাচটি পরে কখন আয়োজন করা হবে, সে বিষয়েও কোনো কিছু জানায়নি কর্তৃপক্ষ।
সামাজিক যোগাযোমমাধ্যম এক্সে ক্লাব দুটি ও তুরস্কের ফুটবল ফেডারেশনের যৌথ বিবৃতিতে জানিয়েছে, যৌথ আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ২০২৩ সুপার কাপটি স্থগিত করা হয়েছে। পরবর্তী কোনো তারিখে ম্যাচটি অনুষ্ঠিত হবে। আয়োজনে কিছু সমস্যা তৈরি হওয়ার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গণমাধ্যমের প্রতিবেদনের উঠে এসেছে, ফাইনাল ম্যাচে তুরস্কের জাতীয় সংগীত পরিবেশনের অনুমতি ছিল না। কিন্তু দেশটির ফুটবল ফেডারেশন (টিএফএফ) সেখানে ম্যাচের আগে জাতীয় সংগীত পরিবেশনের সিদ্ধান্ত নেয়।
তবে এটি এমন সময়ে করা হয়েছে, যখন দুই দেশের মধ্যকার সম্পর্ক পুনর্গঠিত হচ্ছে। চলতি বছরের জুলাই মাসে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান সৌদি আরব সফরে এসেছিলেন। এর আগে ২০১৮ সালে তুরস্কের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় দুই দেশের মধ্যকার সম্পর্কে ফাটল তৈরি হয়েছিল। ২০২১ সালে খাসোগি হত্যার জন্য সৌদি আরবের ক্রাউন প্রিন্সকে দায়ী করেছিল যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা।
জার্সি পরা নিয়ে বিতর্ক,


প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২৩ | সময়: ৬:২১ পূর্বাহ্ণ | সুমন শেখ