বাবরের রেকর্ড ভাঙার রাতে প্রথমবার শীর্ষে উঠলো পাকিস্তান

স্পোর্টস ডেস্ক: সমীকরণটা আগেই নির্ধারিত ছিল। বাবর আজম ১৯ রান করতে পারলে তিনি হবেন ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ৫ হাজার রান ছোঁয়া ক্রিকেটার। আর চতুর্থ ওয়ানডেতে জয় পেলে অস্ট্রেলিয়া ও ভারতকে পেছনে ফেলে প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে যাবে পাকিস্তান।
এক রাতে অর্জিত হলো দুটোই। বাবর আজম তার ওয়ানডে ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি হাঁকানোর পথে ১৯ রান করে দ্রুততম ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন হাশিম আমলাকে পেছনে ফেলে। তার সেঞ্চুরিতে ভর করে ৬ উইকেটে ৩৩৪ রান করা পাকিস্তান ১০২ রানের বড় ব্যবধানে নিউ জিল্যান্ডকে হারিয়ে উঠে গেছে আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে।
বাবর আজম ১০ চারে ১০৭ রান করেন। এছাড়া আগা সালমান ৪টি চার ও ২ ছক্কায় ৫৮, শান মাসুদ ৪৪, ইফতিখার ২৮ ও শেষ ওভারে ঝড় তুলে শাহীন আফ্রিদি ৭ বলে অপরাজিত ২৩ রান করেন। তাতে ৬ উইকেট হারিয়ে ৩৩৪ রান সংগ্রহ করে স্বাগতিকরা। বল হাতে নিউ জিল্যান্ডের ম্যাট হেনরি ৩টি উইকেট নেন।
নিউ জিল্যান্ডে শুরুটা কিছুটা আশা জাগানিয়া হলেও শেষটা ভেঙে পড়ে তাসের ঘরের মতো। ৪ উইকেট হারিয়ে ২০০ রান পেরোনো কিউইরা অলআউট হয়ে যায় ২৩২ রানে। বল হাতে পাকিস্তানের ওমর মীর ছিলেন সেরা। তিনি ১০ ওভারে ৪৩ রান দিয়ে ৪টি উইকেট নেন। মোহাম্মদ ওয়াসিম ৮.৪ ওভারে ১ মেডেনসহ ৪০ রান দিয়ে নেন ৩টি উইকেট। হারিস রউফ ৮ ওভারে ৩৭ রান দিয়ে নেন ২টি উইকেট।
ব্যাট হাতে নিউ জিল্যান্ডের অধিনায়ক টম লাথাম ৬০, মার্ক চ্যাপম্যান ৪৬, ড্যারিল মিচেল ৩৪ ও টম ব্লানডেল ২৩ রান করেন। ম্যাচসেরা হন সেঞ্চুরিয়ান বাবর আজম। এই জয়ে ২৯ ম্যাচ থেকে ১১৩.৪৮৩ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসি র‌্যাংকিংয়ে শীর্ষে অবস্থান নিয়েছে পাকিস্তান। যা ২০০৫ সাল থেকে র‌্যাংকিং পদ্ধতি চালু হওয়ার পর পাকিস্তানের জন্য প্রথম।
৩৫ ম্যাচ থেকে ১১৩.২৮৬ রেটিং পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া নেমে গেছে দ্বিতীয় স্থানে। আর ৪৭ ম্যাচ থেকে ১১২.৬৩৮ রেটিং পয়েন্ট নিয়ে ভারত নেমে গেছে তৃতীয় স্থানে। ১০৭ রেটিং পয়েন্ট নিয়ে নিউ জিল্যান্ড নেমে গেছে পঞ্চম স্থানে। অথচ সিরিজ শুরুর আগে তারা ছিল দ্বিতীয় স্থানে।


প্রকাশিত: মে ৭, ২০২৩ | সময়: ৬:১৪ পূর্বাহ্ণ | সুমন শেখ

আরও খবর