সর্বশেষ সংবাদ :

করোনা ভাইরাসের জরুরি অবস্থা প্রত্যাহার

সানশাইন ডেস্ক : করোনা ভাইরাসকে কেন্দ্র করে বৈশ্বিক যে জরুরি অবস্থার ঘোষণা করা হয়েছিল তা তুলে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। প্রায় তিন বছর পর জরুরি অবস্থা তুলে নেওয়ার এই ঘটনাকে মহামারি শেষ হওয়ার একটি বড় পদক্ষেপ হিসেবেই দেখছে জাতিসংঘের অন্যতম অঙ্গসংগঠনটি। শুক্রবার ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেয়েসাস এই ঘোষণা দেন।
তিনি বলেন, ‘বৃহস্পতিবার জরুরী কমিটি ১৫তম বারের মতো বৈঠক করেছে এবং আন্তর্জাতিক উদ্বেগের জনস্বাস্থ্য জরুরী অবস্থার অবসান ঘটানোর সুপারিশ করেছে। আমি সেই পরামর্শটি গ্রহণ করেছি। অত্যন্ত আশার সাথে আমি ঘোষণা করছি যে কোভিড-১৯ আর স্বাস্থ্য জরুরি অবস্থা নয়।’
তিন বছর আগে ডব্লিউএইচও-এর জরুরি কমিটি কোভিডের সর্বোচ্চ স্তরের সতর্কতার ঘোষণা করে। স্ট্যাটাসটি একটি স্বাস্থ্য হুমকির দিকে আন্তর্জাতিক মনোযোগ কেন্দ্রীভূত করতে সাহায্য করে, সেইসাথে ভ্যাকসিন এবং চিকিৎসার ক্ষেত্রে সহযোগিতা জোরদার করতে সাহায্য করে।
জরুরি অবস্থার অবসান এই মহামারীর সমাপ্তির দিকে একটি বড় পদক্ষেপ যা ৬৯ লাখেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে, বিশ্ব অর্থনীতিকে ব্যাহত করেছে এবং বিভিন্ন গোষ্ঠীকে ধ্বংস করেছে। তবে করোনা আর জরুরি অবস্থার প্রতিনিধিত্ব না করলেও এটি এখনই চলে যাচ্ছে না বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
ডব্লিউএইচও-র তথ্য অনুযায়ী, ২০২১ সালের জানুয়ারিতে প্রতি সপ্তাহে মৃত্যুর হার এক লাখের বেশি থেকে এবছরের ২৪ এপ্রিল পর্যন্ত সপ্তাহে মাত্র সাড়ে তিন হাজারে নেমে এসেছে। ‘তবে, এর অর্থ এই নয় যে কোভিড-১৯ একটি বিশ্বব্যাপী স্বাস্থ্য হুমকি হিসেবে শেষ হয়ে গেছে,’ গেব্রেয়েসাস বলেন।
তিনি বলেন, কোভিড বিশ্বকে বদলে দিয়েছে, এবং আমাদেরও বদলে দিয়েছে। এবং এটাই হওয়া উচিত। আমরা যদি কোভিড-১৯-এর আগের অবস্থার দিকে ফিরে যাই, তাহলে আমরা শিক্ষা নিতে ব্যর্থ হব এবং আমাদের ভবিষ্যত প্রজন্মকে ব্যর্থ করবো।
ডব্লিউএইচও মহামারীর শুরু বা শেষ ঘোষণা করে না, যদিও এটি ২০২০ সালের মার্চ মাসে কোভিডের জন্য শব্দটি ব্যবহার করা শুরু করে।
গত বছর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন মহামারী শেষ হয়েছে। অন্যান্য দেশের মতো, বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশটি কোভিড-এর জন্য তার অভ্যন্তরীণ জরুরি অবস্থা ভেঙে দিতে শুরু করেছে, যার অর্থ এটি অন্যান্য সুবিধার মধ্যে ভ্যাকসিনের জন্য অর্থ প্রদান বন্ধ করবে। বিশ্বের অন্যান্য অঞ্চলগুলোও অনুরূপ পদক্ষেপ নিয়েছে। ইউরোপীয় ইউনিয়ন গত বছরের এপ্রিলে বলেছিল, মহামারীটির জরুরি পর্যায় শেষ হয়েছে।
ডব্লিউএইচওর আফ্রিকান প্রধান মাতশিদিসো মোয়েতি ডিসেম্বরে বলেন, মহাদেশজুড়ে কোভিডের রুটিন ব্যবস্থাপনায় যাওয়ার সময় হয়ে গিয়েছে।


প্রকাশিত: মে ৬, ২০২৩ | সময়: ৪:৩৪ পূর্বাহ্ণ | সুমন শেখ