বিশ্বকাপের আগে ৫ ওয়ানডে খেলবে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক: আসছে ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সরাসরি খেলার ভাগ্য তাদের হাতে নেই ঠিকই, তবে অবিশ্বাস্য কিছু না হলে দলটির বৈশ্বিক আসরে অংশ নেওয়ার সম্ভাবনা বেশ জোরাল। আর অস্ট্রেলিয়া তো আগেই নিশ্চিত করেছে সেই টিকেট। তাই বলা যায়, ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপের জন্য প্রস্তুতির লক্ষ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দল দুটি।
আগামী অগাস্ট-সেপ্টেম্বরে ৮টি সীমিত ওভারের ম্যাচে অস্ট্রেলিয়াকে স্বাগত জানাবে দক্ষিণ আফ্রিকা। তিন টি-টোয়েন্টির পর বিশ্বকাপ শুরুর আগের মাসে খেলবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজটি। এই দুই সিরিজ দিয়েই ঘরের মাঠে নিজেদের ২০২৩-২৪ ক্রিকেট মৌসুম শুরু করবে দক্ষিণ আফ্রিকা। সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার সূচি প্রকাশ করেছে দেশটির ক্রিকেট বোর্ড।
টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ৩০ অগাস্ট। পরের দুই ম্যাচ ১ ও ৩ সেপ্টেম্বর। তিনটি ম্যাচই হবে ডারবানে। ওয়ানডে খেলতে দুই দল চলে যাবে ব্লুমফন্টেইনে। ৭ ও ৯ সেপ্টেম্বর হবে সিরিজের প্রথম দুটি ম্যাচ। পরে পচেফস্ট্রুম, সেঞ্চুরিয়ন ও জোহানেসবার্গে শেষ তিন ম্যাচ যথাক্রমে ১২, ১৫ ও ১৭ সেপ্টেম্বর।
অস্ট্রেলিয়ার এই সফর মূলত ২০২১ সালে কোভিড-১৯ এর কারণে বাতিল হওয়া টেস্ট সিরিজের পরিপূরক। যদিও এবার কোনো টেস্ট খেলবে না তারা। যার ফলে দক্ষিণ আফ্রিকার মাটিতে দুই দলের টেস্ট সিরিজ আবার হবে আট বছর পর, ২০২৬ সালে।
সবশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলেছিল দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। সেই সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। দুই দলের সবশেষ পাঁচ ম্যাচ সিরিজ হয়েছে ২০১৬ সালে। সেটিতেও অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করেছিল প্রোটিয়ারা। গত জানুয়ারিতে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের সিরিজে মুখোমুখি হওয়ার কথা ছিল দুই দলের। কিন্তু নিজেদের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট এসএ২০-র প্রথম আসরের জন্য ওই ওয়ানডে সিরিজ বাতিল করে দক্ষিণ আফ্রিকা।
এর কড়া মাশুলও অবশ্য দিতে হচ্ছে তাদের। ওই তিন ম্যাচের পয়েন্ট হারানোয় এখন পর্যন্ত বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত হয়নি দলটির। ভারতে হতে যাওয়া আসরে অংশ নেওয়ার জন্য এখন বাংলাদেশের দিকে তাকিয়ে তারা। বাংলাদেশের বিপক্ষে আসন্ন সিরিজে আয়ারল্যান্ড যদি তিনটি ম্যাচই জেতে, তাহলে বাছাইপর্ব খেলতে হবে দক্ষিণ আফ্রিকাকে। বাংলাদেশ অন্তত একটি ম্যাচ জিতলেই কেবল নিশ্চিত হবে প্রোটিয়াদের বিশ্বকাপের টিকেট। ওয়ানডে বিশ্বকাপের পর ঘরের মাঠে ভারতকেও স্বাগত জানাবে দক্ষিণ আফ্রিকা। পাঁচ টি-টোয়েন্টি ও দুই টেস্ট খেলতে যাবে ভারত।


প্রকাশিত: মে ৬, ২০২৩ | সময়: ৪:২৯ পূর্বাহ্ণ | সুমন শেখ